Skip to content

নাট্যমেলা ২০২৩! কলকাতা এইবার মাতবে নাট্য উৎসবে, থাকছে হাবিব এর নাটক

নাট্যমেলা ২০২৩! কলকাতা এইবার মাতবে নাট্য উৎসবে, থাকছে হাবিব এর নাটক

#কলকাতা: শহরে নাট্যমেলা নতুন কিছু নয়।  অনেক দল, নাট্যব্যক্তিত্ব এমনকি বহুজাতিক সংস্থাও বিভিন্ন সময়ে নাট্যমেলার আয়োজন করেছে। কিন্তু সোশ্যাল ক্লাবের উদ্যোগে প্রথম নাট্যমেলা করার কৃতিত্ব নিশ্চিত দ্য লেক ক্লাবের।

২০১৫-তে শুরু হয়েছিল পথচলা। মাঝে দুবছর বন্ধ ছিল অতিমারীর কারণে। ক্লাবের এক কর্মী জানান, এবার সপ্তম নাট্যমেলায় তাই আমরা চেয়েছিলাম অন্যরকম কিছু করতে।  এমন কিছু, যার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করবেন কলকাতার নাট্যপ্রেমী মানুষ। আর সেই জন্যই এবারে উৎসবে আমরা স্মরণ করছি হাবিব তনবীরকে। ভারতের অন্যতম জনপ্রিয় নাট্যকার, অভিনেতা, পরিচালক, কবি….আরও নানা অভিধায় ভূষিত করা যায় তাঁকে। হাবিব তনবীরের এবার শতবর্ষ। আমাদের মনে হয়েছে আজকের দিনে তাঁকে স্মরণ করাটা খুবই প্রাসঙ্গিক এবং জরুরি। হাবিব তনবীরকে নিয়ে সারা দেশেই এই ধরনের অনুষ্ঠানও সম্ভবত এই প্রথম।

আরও পড়ুন : পার্কস্ট্রিটে বছরের প্রথম দিনেই ক্যামেরায় ধরা দিলেন উষসী চক্রবর্তী, কী বললেন?

২রা জানুয়ারি শুরু হচ্ছে নাট্যমেলা। এই উপলক্ষে ‘হাবিব একাই একশ’ শিরোনামের আয়োজন করা হয়েছে একটি আলোচনা সভায়। অংশ নেবেন কলকাতার প্রখ্যাত নাট্যব্যক্তিত্ব, শ্রী রুদ্রপ্রসাদ সেনগুপ্ত, শ্রী শমীক বন্দ্যোপাধ্যায়, শ্রী হিরণ মিত্র, শ্রী বিভাস চক্রবর্তী, শ্রী অরুণ মুখোপাধ্যায়, শ্রীমতী জয়তী বোস, শ্রী রামচন্দ্র সিং, শ্রী অশোক মুখোপাধ্যায়, শ্রী মেঘনাদ ভট্টাচার্য, শ্রী সুমন মুখোপাধ্যায় প্রমুখ। লেক ক্লাবের স্পোর্টস কমপ্লেক্সে সন্ধে ৭টায় শুরু হবে অনুষ্ঠান।

সেদিনই প্রকাশিত হবে শিল্পী হিরণ মিত্রের, হাবিব তনবীরের নাটক এবং মঞ্চসজ্জা নিয়ে আঁকা ছবির একটি ক্যালেন্ডার।

আরও পড়ুন : বছরের শুরুতে জমজমাট ইকোপার্ক! কলকাতায় সবচেয়ে বেশি ভিড় জমল এখানেই

৩রা জানুয়ারি মঞ্চস্থ হবে হাবিব তনবীরের নিজের নাট্যদল নয়া থিয়েটার ভোপালের প্রযোজনায়, চরণদাস চোর। সব নাট্য ব্যক্তিত্বরা তো থাকছেনই, সঙ্গে হাবিব তানভীর এর কন্যা থাকছেন। নাট্যমেলা চলবে ৮ ই জানুয়ারি পর্যন্ত।

তালিকায় থাকছে, ডব্লু ডিলু টিমলু টিলু ডুব, বড়দা বড়দা, প্রথম রাজনৈতিক হত্যা, শের আফগান, ব্যারিকেড এবং টাইপিস্ট। প্রতিবারের মতই ক্লাব চত্বরের প্রাঙ্গণমেলায় থাকছে বই এবং টুকিটাকি হাতের কাজের স্টল।

Published by:Aryama Das

First published:

Tags: Drama theatre, Kolkata News

বার্তা সূত্র