Skip to content

নাচের মাধ্যমে পশ্চিমা দর্শকরা চীনা মানবতার সৌন্দর্য দেখেন

নাচের মাধ্যমে পশ্চিমা দর্শকরা চীনা মানবতার সৌন্দর্য দেখেন

নাচের মাধ্যমে পশ্চিমা দর্শকরা চীনা মানবতার সৌন্দর্য দেখেন

নাচের মাধ্যমে পশ্চিমা দর্শকরা চীনা মানবতার সৌন্দর্য দেখেন

গত মাসের শেষ দিকে ওয়াশিংটন এবং নিউইয়র্ক সিটিতে মঞ্চস্থ হয় চীনা আধুনিক নৃত্যের কবিতার নাটক “পোয়েট্রি ইন মেমোরি অফ ডংপো”। হাজার হাজার দর্শক চীনা মানবতাবাদী চেতনার সৌন্দর্যের প্রশংসা করে এবং আধুনিক নৃত্যের প্রশংসা করে। এর মধ্যে অপেরা এবং থাই চি-এর মতো ঐতিহ্যবাহী উপাদান ছিল। অডিও-ভিজ্যুয়াল পদ্ধতিতে কবিতা, ক্যালিগ্রাফি, কুছিন, পেইন্টিং এবং কাগজ কাটার মতো একাধিক উপাদান ছিল।

নিউইয়র্কের লিঙ্কন সেন্টারে অনুষ্ঠিত প্রথম পারফরম্যান্সটিতে প্রায় দেড় হাজার দর্শক হয়েছিল। পারফরম্যান্সের দ্বিতীয়ার্ধে সাইকেল এবং স্কেটবোর্ডের মতো আধুনিক উপাদানগুলি মানুষকে সময় ভ্রমণের অনুভূতি দেয় এবং দর্শকদের হাসি যোগায়। পারফরম্যান্স শেষে, দর্শকরা উষ্ণ করতালি দিয়ে সাড়া দেন এবং দীর্ঘ সময়ের জন্য ত্যাগ করতে চায় না।

গ্লোবাল থিঙ্ক ট্যাঙ্ক শিলার ইনস্টিটিউটে কাজ করার রিচার্ড ব্ল্যাক নিউইয়র্কে প্রথম পারফরম্যান্স দেখার পর সাংবাদিকদের বলেছিলেন: “‘পোয়েট্রি ইন মেমোরি অফ ডংপো’ মানুষের আত্মার সৌন্দর্য প্রতিফলিত করে।”

ব্ল্যাক বলেছেন যে, পারফরম্যান্স দেখার আগে, তিনি ও তার স্ত্রী চীনে বন্ধুদের সাথে যোগাযোগ করেছিলেন এবং সু ডংপোর জীবন ও কবিতা সম্পর্কে দীর্ঘ আলোচনা করেছিলেন। “একজন বিদেশি হিসাবে, কেউ বলতে পারে যে সু ডংপোর কবিতার অর্থের কিছু বোঝাপড়া আছে, তবে কিছু বোঝাপড়াও সুন্দর এবং শক্তিশালী।”

‘পোয়েট্রি ইন মেমোরি অফ ডংপো’-এর প্রধান সৃজনশীল দলের জন্য, কীভাবে ৯০-মিনিটের পারফরম্যান্সকে আকর্ষণীয় করা যায় এমন বিদেশিদের কাছে, যারা চীনা সংস্কৃতি সম্পর্কে তেমন কিছু জানেন না, বা এমনকি সু ডংপোর কথাও শোনেন নি, তা একটি কঠিন বিষয়। সাংবাদিকদের দেওয়া এক সাক্ষাত্কারে, এর স্রষ্টা শেন ওয়েই বলেন যে, নৃত্যের ভাষায় মহান ঐতিহাসিক ব্যক্তিত্ব সু ডংপোর চেতনা প্রকাশ করার জন্য, তিনি কয়েক মাস ধরে বিশ্বের সু ডংপো সম্পর্কিত সব তথ্য শিখেছিলেন এবং সু ডংপো-এর হাজার হাজার কবিতা থেকে জীবনের প্রতি মনোভাব প্রতিফলিত করে এমন ১২টি কবিতা নির্বাচন করেছেন। বিভিন্ন উপাদান যুক্ত করে নৃত্যশিল্পীদের আন্দোলন ঐতিহ্যবাহী অপেরা এবং থাই চিকে গভীরভাবে একীভূত করা হয়।

শেন ওয়েই বলেন যে, অনেক বিদেশি দর্শক পারফমেন্স দেখার পর সু ডংপো’র কবিতা সম্পর্কে আরও জানার জন্য গবেষণা করেন। এটাই ইতিবাচক সাংস্কৃতিক বিনিময়।

জানা গেছে যে যুক্তরাষ্ট্রে ‘পোয়েট্রি ইন মেমোরি অফ ডংপো’ এর পারফরম্যান্সের আগে এবং পরে, গুগল সার্চ ডেটা দেখায় যে, “ডংপো” অনুসন্ধানের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

“এটি একটি ভিজ্যুয়াল ফিস্ট।” আমেরিকান নৃত্য উত্সবের সভাপতি জোডি নেমেরিচ বলেন যে, তিনি সু ডংপোর কবিতা আগে জানতেন না। “সু ডংপোর কবিতা” এর মহিমা, প্রশান্তি এবং সৌন্দর্য অবিস্মরণীয়।

পারফরম্যান্স দেখার পর, চীন-আমেরিকান অ্যাসোসিয়েশনের সম্মানিত সভাপতি হিমোভিটজ (চীনা নাম: হ্য জিমিং), যিনি দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে ব্যবসায়িক এবং সাংস্কৃতিক বিনিময়ে নিযুক্ত ছিলেন, বলেছেন যে পারফরম্যান্সটি চমত্কার ছিল। এটি একটি ভিজ্যুয়াল উত্সব, এবং আধুনিক শিল্পের মাধ্যমে সু ডংপোকে বুঝতে পেরেছিলেন।

‘পোয়েট্রি ইন মেমোরি অফ ডংপো’ চীন ওরিয়েন্টাল পারফর্মিং আর্টস গ্রুপ কোং, লিমিটেড এবং মেইশান গান এবং নৃত্য থিয়েটার কোং লিমিটেড তৈরি করেছিল এবং মার্চের মাঝামাঝি ওয়াশিংটন ও নিউইয়র্কে ৮ বার পরিবেশন করা হয়। চায়না ইন্টারন্যাশনাল কালচার গ্রুপ এবং আমেরিকান ডান্স ফেস্টিভ্যাল এতে সমর্থন দিয়েছিল।

“চীনা ও ফরাসি মানুষের গল্প প্রদর্শনী” শুরু

বেশ কিছু “চীনা-শৈলী” ফরাসি ছবির বই, এক পিস চাইনিজ টেক-আউট ইউনিফর্ম, একটি ফ্লাইং পিজিয়ন সাইকেল… এই আপাতদৃষ্টিতে সাধারণ প্রদর্শনীগুলি চীন এবং ফ্রান্সের জনগণের মধ্যে বন্ধুত্বপূর্ণ বিনিময়ের ইতিহাসের সাক্ষী।

চীন ও ফ্রান্সের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৬০তম বার্ষিকী উদযাপনের জন্য ফ্রান্সের প্যারিসে ইউরোপিয়ান টাইমস কালচারাল সেন্টারে “চীনা ও ফরাসি জনগণের গল্প প্রদর্শনী” অনুষ্ঠিত হয়। এই প্রদর্শনীতে ৪০টিরও বেশি আইটেম রয়েছে। যা শারীরিক বস্তু, পাঠ্য, ছবি, শব্দ এবং ভিডিও’র সংমিশ্রণ ব্যবহার করে ব্যক্তিগত জিনিসের পিছনে দুই দেশের জনগণের মধ্যে আদান-প্রদানের গল্প বলে এবং চীনা ও ফরাসি মানুষের মধ্যে আন্তরিক বন্ধুত্ব স্পষ্টভাবে প্রদর্শন করে। প্রদর্শনীটি ২৩ মার্চ শুরু হয় এবং ১২ এপ্রিল শেষ হয়।

উদ্বোধনের দিনে, ফরাসি চিত্রশিল্পী পিয়েরে কর্নিয়ার বুথের সামনে দাঁড়িয়ে উত্সাহের সাথে অতিথিদের কাছে তার “চীনা শৈলী” ছবির বইগুলি পরিচয় করিয়ে দেন। তিনি সাংবাদিকদের বলেন যে, তিনি পশ্চিমা চিত্রকলার সরঞ্জাম ব্যবহার করতে অভ্যস্ত ছিলেন এবং তিনি আবিষ্কার করেন যে, চীনা ব্রাশগুলি অসাধারণ শৈল্পিক ধারণা উপস্থাপন করতে পারে। এই কারণে, তিনি নিজেকে চীনা কালি আঁকার কৌশল শিখিয়েছিলেন এবং কালি চিত্রের শৈলীতে চীন সম্পর্কে বেশ কয়েকটি ফরাসি ছবির বই তৈরি করেছিলেন। “চীনের অত্যন্ত সমৃদ্ধ সাংস্কৃতিক এবং শৈল্পিক সম্পদ রয়েছে,” তিনি বলেছিলেন। “আমি এই ছবির বইগুলির মাধ্যমে ফরাসি শিশুদের বলতে চাই যে, গুরুত্বপূর্ণ জিনিসটি অন্যকে দমন করার পরিবর্তে নিজেকে ছাড়িয়ে যাওয়া।”

এই ছবির বইগুলির পাশে একটি চীনা লেখার ব্রাশ রয়েছে। “আমার কাছে অনেকগুলি চাইনিজ ব্রাশ আছে, তবে এটি সবচেয়ে মূল্যবান।” কর্নিয়েল বলেন যে, এটি একটি ছোট মেয়ের কাছ থেকে একটি উপহার ছিল যখন তিনি বহু বছর আগে চীনের নানজিং-এ একটি প্রাথমিক বিদ্যালয়ে গিয়েছিলেন। এটি তার চীনা বন্ধুর সাথে বন্ধুত্বেরও প্রমাণ।

প্রদর্শনী হলের দ্বিতীয় তলায়, একটি হলুদ চাইনিজ টেক-আউট স্যুট প্রদর্শনীর মধ্যে বিশেষভাবে নজর কাড়ে। এটি ফরাসি তথ্যচিত্র নির্মাতা জ্যাক মারাটেলের চীনে কেনা একটি পোশাক।

২০২১ সালে, মারাটেল চীন-ফরাসি সহ-প্রযোজিত ডকুমেন্টারি ফিল্ম “পিকিং ম্যান: দ্য লাস্ট সিক্রেট অফ হিউম্যানিটি” এর চিত্রগ্রহণে অংশ নিতে চীনে আসেন। সেই ব্যস্ত দিনগুলিতে, “দিন হোক বা রাত, বৃষ্টি হোক বা ঝলমলে, সবসময় হাসিখুশি” সেই ডেলিভারি বয় মারাটেলকে বিদেশের ভূমিতে বাড়িতে থাকার মতো অনুভূতি দেয়। তিনি বিশেষভাবে স্মারক হিসাবে একটি ডেলিভারি বয় ইউনিফর্ম কিনেছিলেন।

১৯৯৪ সালে চীনে তার প্রথম সফরের পর থেকে, তিনি চীনের “ঘনঘন দর্শনার্থী” এবং “পুরনো বন্ধু” হয়ে উঠেছেন। তার মতে, গত ত্রিশ বছরে চীনা জনগণের জীবন বড় পরিবর্তনের মধ্য দিয়ে গেছে। সাংবাদিকদের সঙ্গে টেলিফোনে সাক্ষাত্কারে তিনি বলেন, টেকআউট ডেলিভারি থেকে চীনা সমাজে পরিবর্তন দেখা যায়। “খাবার বিতরণ পরিষেবাটি সুবিধাজনক এবং দ্রুত, যা একটি আরও দক্ষ সামাজিক ব্যবস্থা প্রতিফলিত করে।”

ম্যারাটেল বলেছেন যে, এই প্রদর্শনীটি ব্যক্তিগত আইটেম এবং তাদের পিছনের গল্পগুলির মাধ্যমে চীনা ও ফরাসি জনগণের বন্ধুত্বপূর্ণ আদান-প্রদান এবং ঘনিষ্ঠ সংযোগ দেখা যায়।

এই প্রদর্শনীর আয়োজক হিসেবে, ইউরোপিয়ান টাইমস কালচারাল মিডিয়া গ্রুপের প্রেসিডেন্ট এবং “ইউরোপিয়ান টাইমস”-এর প্রেসিডেন্ট চুং ছেং উদ্বোধনী অনুষ্ঠানে বলেন যে দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ আদান-প্রদানের অসংখ্য গল্প রয়েছে। চীন ও ফ্রান্সের মধ্যে বন্ধুত্ব ও সৌহার্দ্য এবং একে অপরের প্রতি শ্রদ্ধা ও উপলব্ধি উভয় দেশের জনগণের মধ্যে গভীরভাবে প্রোথিত।”

 

চীনা ঐতিহ্যবাহী ওষুধ ব্রাজিলে এসেছে

লুসিও, একজন ৪৬ বছর বয়সী ব্রাজিলিয়ান ফটোসাংবাদিক, বহু বছর ধরে স্ক্যাপুলা এবং কোমরের রোগে ভুগছেন। তিনি বহুবার পাশ্চাত্যের চিকিত্সা গ্রহণ করেছেন। কিন্তু লাভ হয় নি। সম্প্রতি, প্রথম ল্যাটিন আমেরিকান ট্র্যাডিশনাল চাইনিজ মেডিসিন কনফারেন্স এবং ট্র্যাডিশনাল চাইনিজ মেডিসিনের দ্বিতীয় ব্রাজিলিয়ান ইন্টারন্যাশনাল কনফারেন্সের রিপোর্ট করার সময়, লুসিও, অনেক সন্দেহ নিয়ে ২০ মিনিটের ঐতিহ্যবাহী চীনা ওষুধের হাড়-সেটিং চিকিত্সা গ্রহণ করেন। তিনি দেখেন যে, তিনি আবার সহজেই ঘাড় নাড়াতে পারছেন। তলপেটের ব্যথা যা তাকে বহু বছর ধরে কষ্ট দিয়েছিল তাও অদৃশ্য হয়ে গেছে!

“এই প্রথম আমি ঐতিহ্যবাহী চাইনিজ ওষুধের সংস্পর্শে এসেছি। এর প্রভাব এতটা ভালো, যা আমার আশার বাইরে। যে রোগটি আমাকে বহু বছর ধরে কষ্ট দিয়েছিল, তা একেবারেই সেরে গেছে। এখন আমি দশ বছরের মতো তরুণ বোধ করছি। “লুসিও তার চিকিত্সা করা চীনা মেডিসিন ডাক্তার ওয়াং ছুয়ান চৌ’র হাত ধরে বলেন। ডাক্তার ওয়াং ছুয়ান চৌ, যিনি সম্মেলনে যোগ দিতে ব্রাজিলে এসেছিলেন, ৩০ বছর ধরে নানজিং-এ হাড়-সেটিং ম্যাসেজের ক্লিনিকাল রোগ নির্ণয়, চিকিত্সা এবং গবেষণায় নিযুক্ত রয়েছেন।

পাশের বুথে, বেইজিং হাসপাতালের ডা. ইয়াং লিপিং লাইনে দাঁড়িয়ে থাকা রোগীদের পালস যাচাই করেন এবং ব্রাজিলে কেনা যায় এমন চীনা ওষুধের পরামর্শ দেন। ফ্লাভিয়া, একজন ৩০ বছর বয়সী নারী রোগী, অবাক হয়ে বললেন: “চীনা ঐতিহ্যবাহী ওষুধের পালস সনাক্তকরণ আশ্চর্যজনক। এই ডাক্তার শুধু আমার হাত স্পর্শ করেছিলেন এবং বলেন যে, আমার থাইরয়েড নোডুলস এবং অন্যান্য সমস্যা রয়েছে।” অন্য একজন নারী রোগী বিশেষভাবে এসে ইয়াং লিপিংকে ধন্যবাদ জানান। কারণ ডা. ইয়াং তার আগের দিন তার ঠাণ্ডা এবং কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দিতে চাইনিজ ওষুধ উশি টি গ্রানুলসের (午时茶颗粒) এক ডোজ ব্যবহার করেছেন।

সম্মেলনের সময়, ওয়ার্ল্ড ফেডারেশন অফ চাইনিজ মেডিসিন সোসাইটিজের পালস রিসার্চ প্রফেশনাল কমিটির চেয়ারম্যান লিউ চিজিং (刘炽京) চার ঘণ্টা বক্তৃতা দেন, যা অনেক ব্রাজিলিয়ান চিকিত্সা কর্মীদের মধ্যে তীব্র আগ্রহ জাগিয়ে তোলে। “প্রথাগত চীনা ওষুধের চারটি রোগ নির্ণয়ের পদ্ধতির মধ্যে পালস চেক করা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অবস্থান রয়েছে। নাড়ি দেখার মাধ্যমে, আমরা রোগীর অভ্যন্তরীণ অঙ্গ, কিউই এবং রক্তের উত্থান-পতন বুঝতে পারি, রোগের কারণ এবং অবস্থান সনাক্ত করতে পারি, পূর্বাভাস দিতে পারি। যাতে ‘রোগটি হওয়ার আগেই চিকিত্সা’ করা যায়।” লিউ চিজিং এভাবে ব্যাখ্যা করেন।

এটি হল লিউ চিজিংয়ের দ্বিতীয়বার ব্রাজিলে বক্তৃতা দেওয়া। “ব্রাজিলে, আমরা নাড়ি নির্ণয় শেখার বিষয়ে স্থানীয় ডাক্তারদের উত্সাহ অনুভব করি এবং আমি বিশ্বাস করি যে তারা শিখতে পারবে।” তিনি বলেছিলেন।

প্রথম লাতিন আমেরিকান কংগ্রেস অফ ট্র্যাডিশনাল চাইনিজ মেডিসিন এবং দ্বিতীয় ব্রাজিলিয়ান ইন্টারন্যাশনাল কংগ্রেস অফ ট্র্যাডিশনাল চাইনিজ মেডিসিন মার্চ মাসের শেষ দিকে ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ায় খোলা হয়েছে। তিন দিনের সম্মেলনের সময়, একাডেমিক সেমিনার ছাড়াও, ঐতিহ্যবাহী চীনা ওষুধ বিশেষজ্ঞদের একটি দল বক্তৃতা দেয় এবং সাইটে বিনামূল্যে ক্লিনিকের আয়োজন করা হয়, যা ব্রাজিলের চিকিত্সক গোষ্ঠীর কাছ থেকে একটি ইতিবাচক প্রতিক্রিয়া পেয়েছিল।

ফেডারেল ডিস্ট্রিক্ট অফ ব্রাসিলিয়ার কংগ্রেসম্যান ভায়ানা বিশ্ববিদ্যালয়ে নার্সিংয়ে অধ্যয়ন করেছেন এবং ঐতিহ্যবাহী চীনা ওষুধের চিকিত্সা পদ্ধতি নিয়ে কিছু গবেষণা করেছেন। তিনি বলেছিলেন: “ঐতিহ্যবাহী চীনা ওষুধের কয়েক হাজার বছরের দীর্ঘ ইতিহাস রয়েছে এবং আকুপাংচার, ম্যাসাজ ও বোটানিক্যাল মেডিসিন-সহ একটি বিশাল ব্যবস্থা তৈরি করা হয়েছে।” বিপরীতে, পশ্চিমা চিকিত্সাপদ্ধতি ওষুধ নির্দিষ্ট ক্ষতগুলির জন্য অস্ত্রোপচারের মতো সরাসরি অপারেশনে ফোকাস করে। যদিও ঐতিহ্যবাহী চীনা ওষুধ ব্যাপক ও সামগ্রিক কন্ডিশনে বেশি মনোযোগ দেয়। “বিশেষ করে ‘রোগ প্রতিরোধ’ এবং ঐতিহ্যবাহী চীনা ওষুধের ‘স্বাস্থ্য ও কন্ডিশনের’ ধারণাগুলি পশ্চিমাদের শেখার যোগ্য বিষয়।”

ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ইন্টিগ্রেটেড ডায়াগনসিস অ্যান্ড ট্রিটমেন্ট ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মার্কোস সোয়ারেস বলেছেন যে, ঐতিহ্যবাহী চীনা ওষুধ নির্ণয় এবং চিকিত্সা পদ্ধতি, প্রধানত আকুপাংচার, ব্রাজিলের ৮৫ শতাংশ শহরে ব্যবহার করা হয়েছে এবং এটি ব্রাজিলের সামগ্রিক চিকিত্সা স্তর উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

কনফারেন্সের চেয়ারম্যান এবং চীন-ব্রাজিল ইন্টারন্যাশনাল কো-অপারেশন বেস অফ ট্র্যাডিশনাল চাইনিজ মেডিসিনের সিইও ফাং ফাং বলেন যে, ঐতিহ্যবাহী চীনা ওষুধ ধীরে ধীরে ব্রাজিলিয়ানদের জীবনে প্রবেশ করছে। আকুপাংচার, ম্যাসাজ এবং অন্যান্য ঐতিহ্যবাহী চীনা ওষুধের চিকিত্সাপদ্ধতি স্থানীয় এলাকায় উচ্চ স্বীকৃতি পেয়েছে। আকুপাংচার এবং অরিকুলার আকুপাংচার চিকিত্সা এটিকে ব্রাজিলের জাতীয় চিকিত্সা বীমা ব্যবস্থায় অন্তর্ভুক্ত করা হয়েছে। “পরবর্তী পদক্ষেপ হল ব্রাজিলে ঐতিহ্যবাহী চীনা ওষুধের প্রবেশ সক্রিয়ভাবে প্রচার করা।”

শাংহাই ডাইনিং টেবিলে বিদেশি সুস্বাদু খাবারের আগমন

আজ, আরও বেশি সংখ্যক বিদেশি কোম্পানি চীনা বাজার সম্পর্কে আরও আশাবাদী এবং চীনে বিনিয়োগ করতে আগ্রহী। যুক্তরাষ্ট্র বিশ্বের বৃহত্তম গরুর মাংস উত্পাদনকারী এবং রপ্তানিকারকদের দেশ। সম্প্রতি, যুক্তরাষ্ট্রের চায়না চেম্বার অফ কমার্স শাংহাইতে একটি ইভেন্ট আয়োজন করেছে, যাতে বিদেশি সুস্বাদু খাবারগুলি শাংহাইয়ের টেবিলে নিয়ে আসা যায়। এর লক্ষ্য খাদ্য সংস্কৃতি ছড়িয়ে দেওয়া, চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে জনগণের মধ্যে বিনিময় গভীর করা, এবং সাংস্কৃতিক পারস্পরিক শিক্ষা ও ব্যবসায়িক সহযোগিতার প্রচার করা।

এই ইভেন্টের থিম হল “আমেরিকার শতাব্দী প্রাচীন গরুর মাংসের ব্র্যান্ড বিখ্যাত চীনা শেফদের সাথে হাত মিলিয়েছে।” এবং এটি যৌথভাবে যুক্তরাষ্ট্রের চায়না জেনারেল চেম্বার অফ কমার্স, ইউ.এস. মিট এক্সপোর্ট অ্যাসোসিয়েশন এবং অন্যান্য ইউনিট স্পন্সর করেছে। যুক্তরাষ্ট্রে চায়না জেনারেল চেম্বার অফ কমার্সের চীন-ইউএস হিউম্যানিটিজ ইকোনমিক অ্যান্ড ট্রেড সিরিজের একটি হিসাবে, এই ইভেন্টের লক্ষ্য হল উচ্চ মানের ক্যাটারিং ব্র্যান্ডের আন্তর্জাতিক ক্রিয়াকলাপ এবং বিকাশ, কৃষি পণ্যের বিনিময় এবং ভাগাভাগি করা, চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সাংস্কৃতিক বিনিময় আরও গভীর করা এবং সাংস্কৃতিক পারস্পরিক শিক্ষা ও ব্যবসায়িক সহযোগিতার প্রচার করা।

সাম্প্রতিক বছরগুলিতে, শাংহাই বহির্বিশ্বে তার উচ্চ-স্তরের উন্মুক্তকরণ প্রসার অব্যাহত রেখেছে। চিলির চেরি থেকে শুরু করে ইরানের কমলা, রাশিয়ান রাজকাঁকড়া থেকে আমেরিকান গরুর মাংস, বিভিন্ন দেশের আরও বেশি সংখ্যক পণ্য শাংহাইয়ের টেবিলে হাজির হয়েছে। আমদানি-রপ্তানি পণ্যের ধরন যেমন বাড়ছে, তেমনি বাড়ছে আমদানি-রপ্তানি বাণিজ্যের পরিমাণও।

মার্কিন ফুডি টাইলার তুরিন বলেন যে, চীন বিশ্বের জন্য খুবই উন্মুক্ত। চীন মানুষকে স্বাগত জানাতে এবং বিভিন্ন সংস্কৃতি, রান্না এবং জীবনধারার জন্য উন্মুক্ত হতে ইচ্ছুক। তিনি ২০১৫ সালে শাংহাই এসেছেন। এটি পরিবারের জন্য একটি দুর্দান্ত জায়গা, নিরাপদ ও উন্মুক্ত। এজন্য এখানে বসবাস করা শুধু উপভোগের বিষয় নয়, এটি একটি আশীর্বাদের মতো।

জিনিয়া/তৌহিদ

বার্তা সূত্র