Skip to content

ধর্মীয় মর্যাদা ও উৎসব আমেজে বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপন

ধর্মীয় মর্যাদা ও উৎসব আমেজে বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপন

কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহে ঈদুল ফিতরের জামাতে পাঁচ লাখের বেশি মুসল্লি অংশ নেন। শনিবার সকাল ১০টায় ঐতিহ্যবাহী এই ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এ বছর শোলাকিয়া ঈদগাহ ময়দানে ১৯৬তম জামাত অনুষ্ঠিত হলো।

শোলাকিয়া ঈদগাহ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও কিশোরগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ জানান, এবারের ঈদুল ফিতরের জামাতে পাঁচ লাখের বেশি মানুষ উপস্থিত ছিলেন।

কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহে ঈদুল ফিতরের জামাতে পাঁচ লাখের বেশি মুসল্লি অংশ নেন। ২২ এপ্রিল, ২০২৩।

ঈদের জামাতে অংশ নিতে সকাল থেকেই দূর-দূরান্ত থেকে মানুষ ঈদগাহে আসেন। ময়মনসিংহ ও ভৈরব থেকে দুটি ট্রেন সকালে ভক্তদের নিয়ে কিশোরগঞ্জ পৌঁছায়। সকাল ৯টার মধ্যেই ঈদগাহ পরিপূর্ণ হয়ে পড়ে। ঈদের জামাতে ইমামতি করেন বাংলাদেশ ইসলাহুল মুসলিমিন পরিষদের চেয়ারম্যান মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ।

প্রথা অনুযায়ী, জামাত শুরুর আগে বন্দুকের সালাম দেওয়া হয়। খুতবা শেষে বাংলাদেশে মুসলিম উম্মাহর মঙ্গল কামনা করে মোনাজাত করা হয়। দূর-দূরান্ত থেকে আসা ভক্তদের চলাচলের জন্য রেলওয়ে কর্তৃপক্ষ শোলাকিয়া স্পেশাল নামে দুটি বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে। একটি ট্রেন ময়মনসিংহ থেকে এবং অন্যটি ভৈরব থেকে পরিচালনা করা হয়।

কঠোর নিরাপত্তা ব্যবস্থার অংশ হিসেবে, প্রার্থনার ক্যাপ, মুখোশ এবং প্রার্থনার ম্যাট ছাড়া অন্য কিছু বহন করা নিষিদ্ধ ছিলো ঈদগাহে। ভক্তদের সাহায্য করতে বিপুল সংখ্যক স্বেচ্ছাসেবক এবং কয়েকটি মেডিকেল টিম সদা তৎপর ছিলো।

মাঠসহ প্রবেশপথে ছিলো সিসিটিভি ক্যামেরা ও ওয়াচ টাওয়ার। আকাশ উড়েছে পুলিশের ড্রোন। ২০১৬ সালে শোলাকিয়ায় সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়। গোয়েন্দাদের পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর মোট পাঁচ প্লাটুন সদস্য মোতায়েন করা হয় ঈদগাহ ও আশপাশের এলাকায়। জরুরি সেবার জন্য রস্তুত রাখা হয় ছয়টি অ্যাম্বুলেন্স এবং ফায়ার সার্ভিস কার।

সিলেটে শাহী ঈদগাহে ঈদের জামাত

সিলেটে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। শনিবার (২২ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় ঐতিহ্যবাহী শাহী ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা আবু হুরায়রা। ঈদের বিশেষ খুতবা শেষে দেশের শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়।

সিলেটে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। সকাল সাড়ে ৮টায় ঐতিহ্যবাহী শাহী ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। ২২ এপ্রিল, ২০২৩।

সিলেটে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। সকাল সাড়ে ৮টায় ঐতিহ্যবাহী শাহী ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। ২২ এপ্রিল, ২০২৩।

সিলেটের শাহী ঈদগাহ ময়দানে ঈদের জামাতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, আওয়ামী লীগের মেয়র প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরীসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, প্রশাসনের কর্মকর্তা, ব্যবসায়ী-শিল্পপতিসহ নগরীর বিভিন্ন স্থান থেকে আসা সাধারণ মানুষ নামাজ আদায় করেন।

নামাজ আদায়ের জন্য নগরীর বিভিন্ন এলাকা থেকে ভোরে জায়নামাজ হাতে শাহী ঈদগাহ মাঠে ভিড় করেন মুসল্লিরা। নামাজ শেষে ধর্মপ্রাণ মুসল্লিরা কোলাকুলির পাশাপাশি একে অপরের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

ঈদের জামাতকে নিরাপদ ও সুশৃঙ্খল রাখতে বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা নেয় সিলেট মহানগর পুলিশ (এসএমপি)।

দিনাজপুরে ঈদের বৃহত্তম জামাত

বাংলাদেশের সবচেয়ে বড় ঈদগা মাঠ দিনাজপুরের গোর শহীদ ময়দানে এক সঙ্গে ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন ৬ লক্ষাধিক মুসল্লি। ২২ এপ্রিল, ২০২৩।

বাংলাদেশের সবচেয়ে বড় ঈদগা মাঠ দিনাজপুরের গোর শহীদ ময়দানে এক সঙ্গে ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন ৬ লক্ষাধিক মুসল্লি। ২২ এপ্রিল, ২০২৩।

বাংলাদেশের সবচেয়ে বড় ঈদগা মাঠ দিনাজপুরের গোর শহীদ ময়দানে শনিবার সকাল ৯ টায় এক সঙ্গে ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন ৬ লক্ষাধিক মুসল্লি। ইমামতি করেন মাওলানা সামশুল ইসলাম কাসেমি।

এই ঈদ জামাতের অংশ নেন সুপ্রীম কোর্টের আপিল বিভাগের বিচারপতি এম এনায়েতুর রহিম এবং জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। এছাড়া সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা আয়োজকদের দাবি অন্যান্য বারের মতো এবারও ঈদের নামাজ আদায় করেছেন ৬ লক্ষাধিক মুসল্লি।

বড় জামাতে নামাজ আদায় করতে তাপদাহ উপেক্ষা করে দূর-দূরান্ত থেকে মাঠে আসেন মুসল্লিরা। মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিত করতে ট্রাফিক ব্যবস্থাপনা, সিসি ক্যামেরা স্থাপন, বিপুল সংখ্যক পুলিশ আনসার সদস্যের মেতায়েন করা হয়।

সূত্র: ভয়েজ অব আমেরিকা