Skip to content

দ্বিতীয় টেস্টের আগে বিরাট ঝটকা খেলেন কোহলি, পাকিস্তানের থেকে পিছিয়ে গেল ভারত

দ্বিতীয় টেস্টের আগে বিরাট ঝটকা খেলেন কোহলি, পাকিস্তানের থেকে পিছিয়ে গেল ভারত

বাংলা হান্ট নিউজ ডেস্ক: দ্বিতীয় টেস্ট থেকে ফের মাঠে ফিরতে প্রস্তুত বিরাট কোহলি। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর, তিনি এখনও আন্তর্জাতিক ম্যাচে মাঠে নামেননি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের পর প্রথম টেস্ট থেকেও তাকে বিশ্রাম দেওয়া হয়েছিল। কানপুরের গ্রিন পার্কে খেলা প্রথম টেস্ট ড্র হয়। ৩ ডিসেম্বর থেকে মুম্বাইয়ে শুরু হবে দ্বিতীয় টেস্ট। এমন পরিস্থিতিতে দাঁড়িয়ে ঘরের সিরিজ জিততে এই ম্যাচে জয় পেতেই হবে ভারতীয় দলকে। কেন উইলিয়ামসনের নেতৃত্বে কিউয়ি দল শেষ দিনে যে লড়াইটা দিয়েছিল সেটাই ভাবাচ্ছে ভারতকে।

এদিকে, মঙ্গলবার পাকিস্তানের বাংলাদেশ সফরের প্রথম টেস্টে বাংলাদেশকে ৮ উইকেটে হারিয়ে দুই ম্যাচের সিরিজে ১-০ ফলে এগিয়ে গেছে পাকিস্তান। এই জয়ের ফলে ভারতকে পেছনে ফেলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ পয়েন্টস টেবিলে দ্বিতীয় স্থানে উঠে এসেছে পাকিস্তান। জয়ের পর তারা রয়েছে ১২ পয়েন্টে। দ্বিতীয় থেকে তৃতীয় স্থানে চলে গেছে ভারতীয় দল। আপাতত শ্রীলঙ্কা রয়ে গেছে এক নম্বরে।


 

শ্রীলঙ্কা এখন পর্যন্ত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে মাত্র একটি ম্যাচ খেলেছে। এই ম্যাচে জয় পেয়েছে দলটি। তাদের প্রাপ্ত পয়েন্ট সংখ্যাও ১২। তার গড় নম্বর ১০০ শতাংশ। এ কারণে দলটি রয়েছে ১ নম্বরে। পাকিস্তান এখন পর্যন্ত ৩ টি টেস্ট ম্যাচ খেলেছে। তারা জয় পেয়েছে ২টিতে, হেরেছে একটিতে। উল্টোদিকে ৫ ম্যাচ খেলার পর ভারত রয়েছে ৩০ পয়েন্টে। আশ্চর্যজনক ভাবে চার নম্বরে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ আর পাঁচ নম্বরে রয়েছে নিউজিল্যান্ড। উভয়েরই ৩৩.৩৩ শতাংশ নম্বর রয়েছে। ইংল্যান্ড ২৯ শতাংশ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে। বাংলাদেশ এখন পর্যন্ত একটি ম্যাচ খেলে খাতা খুলতে পারেনি।

বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় দল দ্বিতীয় টেস্ট জিতলেও ২ নম্বরে আসতে পারবে না। জয়ের পর তার নম্বর থাকবে মাত্র ৫৮ শতাংশ। দলটিকে ডিসেম্বর-জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকা সফরে ৩টি টেস্ট খেলতে হবে। সেই সফরে ইতিবাচক ফল পেতে সফল হলে পয়েন্ট টেবিলে পরিবর্তন আসতে পারে।

সংবাদ সূত্র