দেশে একদিনে করোনায় মৃত্যু বেড়েছে পাঁচ গুণ

দেশে আজ একদিনের ব্যবধানে করোনাভাইরাসে আক্রান্ত সংখ্যা গতকালের তুলনায় পাঁচগুণ বৃদ্ধি পেয়েছে। আজ সকাল পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় পাঁচ জনের মৃত্যু হয়েছে। গতকাল  বৃহস্পতিবার করোনায় মারা গেছেন ১জন। আর আজ শুক্রবার তা পাঁচগুণবেড়ে হয়েছে ৫জন। এ নিয়ে দেশে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৭ হাজার ৯১২ জনে। সবশেষ করোনা আক্রান্ত মৃত ৫ জনই পুরুষ বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এদিকে একই সময়ে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন আরও ২২১ জন। এতে করে দেশে করোনা রোগী শনাক্তের সংখ্যা বেড়ে হলো ১৫ লাখ ৭২ হাজার ১২৭ জন।

আজ শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সর্বশেষ করোনা পরিস্থিতি সংক্রান্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে বৃহস্পতিবার (১১ নভেম্বর) আগের ২৪ ঘণ্টায় করোনায় মারা যান একজন। করোনা শনাক্ত হয় ২৩৭ জনের দেহে।

এছাড়াও গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয় ১৭ হাজার ২৩১ জনের। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১ দশমিক ২৮ শতাংশ।। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২১৯ জন। মোট সুস্থ ১৫ লাখ ৩৬ হাজার ১১১ জন।

বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৬ হাজার ৫৭৫ জন। অন্যদিকে শনাক্ত হয়েছেন ৪ লাখ ৯৬ হাজার ৩৯৫ জন।

এর আগে বৃহস্পতিবার (১১ নভেম্বর) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গিয়েছিল ৭ হাজার ৮২২ জন। শনাক্ত হয়েছিল ৫ লাখ ৭৯ হাজার ৩২৭ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ২৫ কোটি ২৬ লাখ ৩৫ হাজার ৮২১ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫০ লাখ ৯৫ হাজার ২৬৮ জনে। আর সুস্থ হয়েছেন ২২ কোটি ৮৫ লাখ ৫৭ হাজার ৮৪৪ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছে ৪ কোটি ৭৬ লাখ ৯৩ হাজার ৫১৬ জন। মৃত্যু হয়েছে ৭ লাখ ৮০ হাজার ৭৭৫ জনের।
আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৪৪ লাখ ৪ হাজার ৬০ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৬২ হাজার ৩৮৪ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ১৯ লাখ ২৬ হাজার ৫২৬ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ১০ হাজার ৩২৩ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৯৪ লাখ ৪৮ হাজার ৪০২ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৪২ হাজার ৫৩৩ জন।

পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৮৯ লাখ ৫২ হাজার ৪৭২ জন। মারা গেছেন ২ লাখ ৫১ হাজার ৬৯১ জন।

আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, ফ্রান্স সপ্তম, ইরান অষ্টম, আর্জেন্টিনা নবম এবং স্পেন দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩০তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email