ভ্যাকসিন নিয়ে রাজনীতি হচ্ছে, দুর্ভাগ্য!: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

দুর্ভাগ্য! ভ্যাকসিন নিয়ে রাজনীতি হচ্ছে, বৈঠকে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

বঙ্গোপসাগরে (Bay of Bengal) অবস্থানরত গভীর নিম্নচাপটি মঙ্গলবার সকালেই ঘূর্ণিঝড়ের পরিণত হয়েছে। তার নাম হয়েছে ‘নীবর’ (Cyclone Nivar)। আবহাওয়া দফতরের পূর্বাভাস এটি আগামী ২৪ ঘণ্টায় আরও দু’ দফায় শক্তি বাড়িয়ে অতি প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে।

বুধবার বিকেল পাঁচটা নাগাদ পুদুচেরি উপকূল অতিক্রম করতে পারে। উপকূল অতিক্রম করার সময়ে তাঁর সর্বোচ্চ গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১৪৫ কিলোমিটার।

গত বছর নভেম্বরে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ যে শক্তি নিয়ে বকখালি ও সন্নিহিত অঞ্চলে আছড়ে পড়েছিল, ঠিক সেই রকম শক্তি থাকতে পারে ‘নীবর’-এর। এই ঝড় মোকাবিলায় এখন চূড়ান্ত সতর্কতা তামিলনাড়ু আর পুদুচেরিতে। দক্ষিণ অন্ধ্রপ্রদেশের ঝড়ের ডানার ঝাপ্টা পড়তে পারে, তাই সেখানেও সতর্কতা অবলম্বন করা হয়েছে।

বুধবার নিজেদের অঞ্চলে সরকারি ছুটি ঘোষণা করে দিয়েছে তামিলনাড়ু এবং পুদুচেরির সরকার। জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত নয়, এমন মানুষদের বাড়ির বাইরে বেরোতে বারণ করা হয়েছে। গোটা পুদুচেরি জুড়ে মঙ্গলবার রাত ন’টা থেকে ১৪৪ ধারা লাগু হয়ে যাবে। বৃহস্পতিবার সকাল পর্যন্ত এটা বহাল থাকবে।

পুদুচেরি প্রশাসনের তরফে জানানো হয়েছে, বুধবার শুধুমাত্র পেট্রোল পাম্প, দুধ এবং ওষুধের দোকান খোলা থাকবে। অর্থাৎ মুদির দোকানও খুলতে দেওয়া হবে না।

জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী জানিয়েছে তামিলনাড়ু, পুদুচেরি আর অন্ধ্রপ্রদেশ জুড়ে ৩০ কোম্পানি বাহিনী মোতায়েন করা হয়েছে। সাধারণ মানুষকে উপকূলবর্তী অঞ্চল থেকে নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। ইতিমধ্যেই উপকূল জুড়ে জোর বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া শুরু হয়ে গিয়েছে।

আবহাওয়া দফতরের সর্বশেষ বুলেটিন অনুযায়ী বুধবার বিকেল পাঁচটা নাগাদ ‘নীবর’ পুদুচেরি উপকূল অতিক্রম করতে পারে। পুদুচেরির অন্তর্গত পুদুচেরি শহর এবং করাইকল ছাড়াও ঝড়টির সব থেকে বেশি প্রভাব থাকতে পারে, নাগাপট্টিনম, মাইলাথুদুরাই, কাডলোর, বিল্লুপুরম এবং চেঙ্গালপট্টু জেলাগুলিতে।

চেন্নাই এবং সন্নিহিত অঞ্চলের ঝড়ের গতিবাগ থাকতে পারে ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার। আগামী ৪৮ ঘণ্টায় গোটা রাজ্যেই ভারী থেকে অতি ভারী বৃষ্টি এবং বেশ কিছু জায়গায় অতি ভারী বৃষ্টিরও আশঙ্কা রয়েছে। বৃহস্পতিবার থেকে এই ঝড়ের প্রভাবে দক্ষিণ অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ কর্নাটকেও অতি ভারী বৃষ্টি হতে পারে।

শুক্রবার ‘নীবর’-এর পরোক্ষ প্রভাব পড়তে পারে দক্ষিণবঙ্গে। কোথাও কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। ইতিমধ্যেই দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে মেঘ ঢোকাচ্ছে এই ঘূর্ণিঝড়টি।

৫০০তম ‘ওয়ার্ল্ড অব টাইটান’ স্টোর খুলল কলকাতায়

সংবাদ সূত্র

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।