Skip to content

দুর্গাপুজোয় হামলার আশঙ্কা বাংলাদেশে, নিরাপত্তার আশ্বাস প্রধানমন্ত্রী হাসিনার

দুর্গাপুজোয় হামলার আশঙ্কা বাংলাদেশে, নিরাপত্তার আশ্বাস প্রধানমন্ত্রী হাসিনার
এখনও বাংলাদেশের হিন্দুদের মন থেকে দূর হয়নি দু’বছর আগে দুর্গাপুজোর সময়ে মণ্ডপে হামলার স্মৃতি। চলতি বছরেও পুজোর আগেই সেখানে একাধিক মণ্ডপ এবং মন্দিরে হামলা করা হয়েছে। ভেঙে দেওয়া হয়েছে প্রতিমা। এই নিয়ে আতঙ্কিত সেখানের সংখ্যালঘুরা।

এবারও সেখানে দুর্গাপুজোর সময়ে হামলার আশঙ্কা করছেন হিন্দু এবং পুজোর আয়োজকরা। তাঁদের আশঙ্কা, পুজো চলাকালীন সাম্প্রদায়িক শক্তি এবন শান্তি বিনষ্টের চেষ্টা হতে পারে। এই জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ চান তাঁরা। এই প্রেক্ষিতে, দুর্গোৎসবে কড়া নিরাপত্তা ব্যবস্থা রাখার আশ্বাস দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

Durga Puja 2023 : দুর্গাপুজোয় ৩ দিন ছুটির দাবি বাংলাদেশে, কী করবে হাসিনা প্রশাসন?
লন্ডন সফরের আগে মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন শেখ হাসিনা। সেখানে, ওয়াশিংটনে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা । সেখানেই তিনি বলেন, “বাংলাদেশে সংবিধান অনুযায়ী সব নাগরিকের সমান অধিকার রয়েছে। সেই অধিকার বহাল রাখতে আমরা সচেষ্ট রয়েছি।”

এরই সঙ্গে তাঁর আমলে বাংলাদেশে দুর্গাপুজোর সংখ্যা বৃদ্ধি পেয়েছে বলে দাবি করে সন্তোষ প্রকাশ করেছেন হাসিনা। বাংলাদেশের প্রধানমন্ত্রীর দাবি, গত ১৫ বছরে হিন্দুসহ অন্য সংখ্যালঘুদের জন্য একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে তাঁর সরকার।

Sheikh Hasina : ‘শেখের বেটি’ থেকে শেখ হাসিনা, ৭৭-এ পা দিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী
উল্লেখ্য, দুবছর আগে পুজোর মণ্ডপে হামলা চালানো, প্রতিমা ভাঙচুর করে পুড়িয়ে দেওয়া, মন্দিরে গিয়ে ভাঙচুর করার সঙ্গেই একাধিক ব্যক্তিকে হত্যা করা হয়। তার প্রেক্ষিতে গত বছর বিভিন্ন মণ্ডপে সিসিটিভি ক্যামেরা লাগানো এবং সেনা মোতায়েন করা হয়। চলতি বছরেও উপযুক্ত নিরাপত্তা ব্যবস্থা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী বলে জানিয়েছেন হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের প্রতিনিধি দলের সদস্যরা।

Durga Puja Carnival : কলকাতার ধাঁচে আগরতলাতেও দুর্গা বিসর্জনের কার্নিভাল, আগাম প্রস্তুতি মানিক সাহার
ওই প্রতিনিধি দলের সদস্য নবেন্দু দত্ত বলেন, “সংখ্যালঘু সুরক্ষা আইনের ব্যাপারে প্রধানমন্ত্রীর বক্তব্য আমাদের ইতিবাচক বলে মনে হয়েছে। তিনি আমাদের সঙ্গে প্রায় ৩০ মিনিট কথা বলেছেন। ” ঐক্য পরিষদের আরেক নেতা শীতাংশু গুহ বলেন, “ দুর্গাপুজোর সময়ে সব জায়গায় কড়া নিরাপত্তা ব্যবস্থা থাকবে বলে আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।”

ওই সংগঠনের নেতাদের দাবি, তাদেরকে বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেছেন যে , আগে বিএনপি এবং জামাতের অত্যাচারে হিন্দুদের অনেকেই দেশ ছেড়েছিলেন। তারা চেষ্টা করছেন হিন্দু এবং সংখ্যালঘুদের পূর্ণ নিরাপত্তা দিতে। একইসঙ্গে দেশে পুজোর সংখ্যাও বেড়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।

Jawan Bangladesh Collection : বিশ্বজুড়ে আয় ছাপিয়ে গিয়েছে ১০০০ কোটি, বাংলাদেশে কত টাকার ব্যবসা জওয়ানের?
উল্লেখ্য, আগামী বছরেই বাংলাদেশের সাধারণ নির্বাচন। ওই নির্বাচনে জিততে আওয়ামী লীগের একটি বড় ভরসা হিন্দু তথা সংখ্যালঘুদের ভোট। তার আগে তাই হিন্দুদের নিরাপত্তা দিতে বিশেষ উদ্যোগ নিচ্ছেন শেখ হাসিনা বলেও মত অনেকে।

বার্তা সূত্র