Skip to content

থাইল্যান্ড ভ্রমণে যে ভুল করলেই বিপদে পড়বেন

থাইল্যান্ড ভ্রমণে যে ভুল করলেই বিপদে পড়বেন

থাইল্যান্ড ভ্রমণ অনেকের কাছেই স্বপ্নের। থাইল্যান্ডের প্রাকৃতিক সৌন্দর্য সবাইকে মুগ্ধ করে। সস্তার দেশ হওয়ায় থাইল্যান্ড পর্যটকদের কাছে বেশ আকর্ষণীয় স্থান হিসেবে জনপ্রিয়।

সুন্দর সুন্দর দ্বীপ, একাধিক বাজার, কেনাকাটার হাজার হাজার দোকান ইত্যাদির টানে থাইল্যান্ড ছুটেন কমবেশি সবাই।

এই দেশটি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পর্যটন স্থানের মধ্যে অন্যতম। হনিমুনের জন্যও এই স্থানের ব্যাপক চাহিদা আছে। তবে থাইল্যান্ড ভ্রমণের আগে অবশ্যই জানতে হবে সেখানে গিয়ে কী করবেন আর কী করবেন না।

আরও পড়ুন: কম খরচে মেঘালয় ভ্রমণে কোথায় থাকবেন ও কী কী দেখবেন?

কারণ এই দেশ সম্পর্কিত এমন কিছু বিষয় আছে, যা জানলে আপনি রীতিমতো অবাক বনে যাবেন। আপনি যদি থাইল্যান্ডে যাওয়ার পরিকল্পনা করেন তাহলে জেনে রাখুন সেখানে গিয়ে কোন ভুলগুলো করবেন না ভুলেও-

সন্ন্যাসীদের সম্মান করুন

থাইল্যান্ডে সন্ন্যাসীদের সর্বোচ্চ সম্মান দেওয়া হয়। সেখানে গিয়ে তাদের সঙ্গে কোনো ধরনের শারীরিক সম্পর্ক স্থাপন করা যাবে না। এই নিয়ম বিশেষত নারীদের ক্ষেত্রে প্রযোজ্য। পুরুষদেরও এটি অনুসরণ করতে হবে। যদি সন্ন্যাসীরা বসে থাকেন ও আপনি দাঁড়িয়ে থাকেন সেক্ষেত্রেও সন্ন্যাসীদের অপমান করার সমান হয়।

জনসম্মুখে ঘনিষ্ঠ হবেন না

থাইল্যান্ড গিয়ে জনসমক্ষে প্রিয় মানুষটির সঙ্গে ঘনিষ্ঠ হওয়ার আগে অন্তত ১০০ বার ভাবুন। রাস্তায় দাঁড়িয়ে আলিঙ্গন করবেন না। বিষয়টি দৃষ্টিকটূ ও সেখানকার জনগণরা এটি পছন্দ করেন না। এমনকি সেখানে হ্যান্ডশেক নয়, হাত জোড় করে স্বাগত জানানো হয়।

ছোট কাপড় পড়ে মন্দির প্রবেশ নিষেধ

থাইল্যান্ডে অনেক মন্দির আছে। যেগুলোর স্থাপত্যশৈলী আপনাকে মুগ্ধ করবে। তবে এসব মন্দিরে যাওয়ার সময় পোশাকের দিকে খেয়াল রাখুন। কারণ শর্টস, মিনি স্কার্ট ও শর্ট টপস পরে সেখানে যাওয়া যাবে না। থাইল্যান্ডে এ ধরনের পোশাক নিয়ে মন্দিরে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা আছে।

বুদ্ধের প্রতি অবহেলা করবেন না

বেশিরভাগ থাই জনগণ বৌদ্ধ ধর্ম পালন করে। বুদ্ধ সেখানে অত্যন্ত সম্মানিত। বুদ্ধ দেবের মূর্তির সঙ্গে ছবি তোলার ক্ষেত্রে এজন্য সতর্কতা অবলম্বন করা উচিত সবারই। কারণ ভুল করেও বুদ্ধের দিকে পা বাড়াবেন না। এটিকে অপরাধ হিসেবে গন্য করে থাইবাসী।

থাইবাসীদের মাথায় হাত দেওয়া নিষেধ

থাইল্যান্ডে গিয়ে ভুলেও অন্যের মাথায় হাত দেওয়ার চেষ্টা করবেন না। এটি ওই দেশের মানুষ অভদ্রতা বলে বিবেচনা করে। থাই জনগণের জন্য তাদের মাথা শরীরের সবচেয়ে পবিত্র অঙ্গ।

কেউ তাদের মাথায় স্পর্শ করলে রেগে যেতে পারেন। সেক্ষেত্রে আপনি বিপদে পরবেন। তাই থাইল্যান্ড ভ্রমণে সতর্ক থাকুন এসব বিষয়ে।

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

বার্তা সূত্র