Skip to content

ত্রিপুরার আদিবাসী জোটের ভাঙন নিয়ে মুখ খুললেন তিপ্রা প্রধান

ত্রিপুরার আদিবাসী জোটের ভাঙন নিয়ে মুখ খুললেন তিপ্রা প্রধান
ত্রিপুরায় আদিবাসী জগনণের উন্নয়নে দলের পুনরুজ্জীবনের কথা ঘোষণা করেছে ট্রিপ্যাল্যান্ড স্টেট পার্টি (টিএসপি)। তাদের এই সিদ্ধান্তে চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারে টিপরা মোথা পার্টি (টিপরা)-র কাছে। আদিবাসী সম্প্রদায়ের একচ্ছত্র নেতৃত্বের অধিকার হারাতে পারেন টিপরা প্রধান প্রদ্যোত কিশোর দেববর্মা। ত্রিপুরায় উপজাতী জনগণের জন্য পৃথক রাজ্যের দাবিতে প্রথম সরব হয়েছিল টিএসপি-ই।

এ ব্যাপারে টিপরো মোথা এবং অন্যান্য কয়েকটি ছোট দলের সঙ্গে জোট করেছিল তারা। টিপরার প্রদ্যোত কিশোর দেববর্মার নেতৃত্বে বিজেপির বিরুদ্ধে শক্তিশালী জোট গঠনের পাশাপাশি আদিবাসীদের জন্য পৃথক রাজ্যের দাবিতে আন্দোলনে শুরু করে। কয়েকদিন আগে উপজাতী সংগঠনের সেই জোটে ভাঙনের ইঙ্গিত মিলছে।

Lok Sabha Polls : লোকসভা নির্বাচনের আগেই বড় ধাক্কা! তিপ্রা মথার সঙ্গ ছাড়ল ত্রিপুরার আঞ্চলিক দল
জোট থেকে বেড়িয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে টিএসপি। সংগঠনের প্রাক্তন প্রধান চিত্তরঞ্জন দেববর্মা বর্তমানে ত্রিপুরার ধলাই জেলার আম্বাসা কেন্দ্রের বিধায়ক। তিনিই সংগঠনের পুনরুজ্জীবনে চেষ্টা করছেন বলে জানা গেছে। গত ৮ সেপ্টেম্বর রাজধানী আগরতলায় টিএসপির তরফে একটি সভার আয়োজন করা হয়েছিল। সেই সভায় টিপরার কিছু নেতা যোগ দিয়েছিলেন। যোগ দেওয়া টিপরা নেতারা আগে টিএসপিতে ছিলেন।

সেই সভামঞ্চ থেকে মৃত প্রায় সংগঠনকে পুনরুজ্জীবনের কথা ঘোষণা করা হয়েছে। জানা গেছে ইতিমধ্যে টিএসপি পুনর্গঠনের জন্য একটি সমণ্বয় কমিটি গঠন করা হয়েছে। শ্রীদাম দেববর্মা নামে এক আদিবাসী নেতাকে কমিটির প্রধান করা হয়েছে। প্রবীণ ওই আদিবাসী নেতা দীর্ঘদিন কংগ্রেস রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন।

Tripura First BJP Muslim MLA : ত্রিপুরায় BJP-র প্রথম মুসলিম বিধায়ক, কে এই তফাজ্জল হোসেন?
কমিটিতে রাখা হয়েছে দীনেশ দেববর্মা নামে আরও একজন প্রবীণ আদিবাসী নেতাকে। যিনি, দীর্ঘদিন ধরে টিপারা মোথায় গুরুত্ব নিয়ে কাজ করেছেন। টিএসপি-তে যোগ দিয়েই টিপরা মোথার বিরুদ্ধে সুর চড়িয়েছেন দীনেশ দেববর্মা। প্রদ্যোত কিশোরের সংগঠন এখন নোঙরবিহীন জাহাজে পরিণত হয়েছে বলে অভিযোগ করেছেন তিনি। আদিবাসীদের জন্য যে আলাদা রাজ্যের দাবি তোলা হয়েছিল, তা থেকে টিপরা মোথা সরে এসেছে বলে দাবি করেন।

ক্ষুদ্র রাজনৈতিক স্বার্থে টিপরার নেতা থেকে বিধায়ক সকলেই বিজেপি এবং সিপিএমের কাছে নিজেদের বিকিয়ে দিয়েছেন বলে জানান দীনেশ। আদিবাসী সম্প্রদায়ের মধ্যে টিপরা জনসমর্থন হারিয়েছে বলে দাবি করেন তিনি। এদিকে, টিএসপির এই পুনরুজ্জীবনকে কটাক্ষ করতে ছাড়েননি টিপরা মোথা প্রধান প্রদ্যোত কিশোর দেববর্মা।

Tripura Bypolls Result 2023 : ‘শাসকদল অর্থ-পেশিশক্তিকে কাজে লাগিয়েছে’, ত্রিপুরার উপনির্বাচনে পরাজয় নিয়ে ক্ষোভ বিরোধীদের
টিএসপি-র নেতাদের অশিক্ষিত বলে অভিহিত করেছেন তিনি। গত বিধানসভা নির্বাচনে টিকিট না পাওয়ার জন্য শ্রীদাম ও দীনেশ বর্মা দল ছেড়েছেন বলে দাবি করেন। টিএসপির এই সিদ্ধান্ত বিজেপিকেই সাহায্য করবে বলে বলে অভিযোগ করেন প্রদ্যোত কিশোর।

বার্তা সূত্র