Skip to content

তিন দেশে ১৫ দিনের সফরে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী

তিন দেশে ১৫ দিনের সফরে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী

তিন দেশে টানা ১৫ দিনের রাষ্ট্রীয় সফরে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময়ে তিনি আন্তর্জাতিক বেশ কয়েকটি সম্মেলনে যোগ দেবেন। পাশাপাশি বৈঠক করবেন কয়েকটি দেশের রাষ্ট্রনায়কদের সঙ্গে। রবিবার সকালে স্কটল্যান্ড, যুক্তরাজ্য ও ফ্রান্সের পথে তিনি ঢাকা ছাড়ছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্লাসগোতে জলবায়ু বিষয়ক সম্মেলন এবং ইউনেস্কোর সাধারণ সম্মেলনের ৪১তম অধিবেশনে যোগ দেবেন। এ সফরে ব্রিটেনের প্রধানমন্ত্রী এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গেও বৈঠক করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। বিভিন্ন অনুষ্ঠানে যোগ দেওয়ার পাশাপাশি প্রিন্স অব ওয়েলস ও শ্রীলঙ্কার প্রেসিডেন্টসহ আরও কয়েকজন বিশ্বনেতার সঙ্গে তাঁর বৈঠক করার কথা রয়েছে।

প্রধানমন্ত্রীর ইউরোপ সফরের বিস্তারিত আজ এক সংবাদ সম্মেলন তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমসহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর প্রেস উইং জানিয়েছে, রবিবার সকাল নয়টায় স্কটল্যান্ডের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী যাত্রা শুরু করবেন। সোম ও মঙ্গলবার তিনি সম্মেলনে অংশ নেবেন। বুধবার গ্লাসগো থেকে লন্ডনে যাবেন। লন্ডনে তিনি বৃহস্পতি থেকে সোমবার কয়েকটি অনুষ্ঠানে যোগ দেবেন।মঙ্গলবার ইউনেস্কোর সাধারণ সম্মেলনের ৪১তম অধিবেশনে অংশ নিতে তিনি প্যারিস যাবেন। প্যারিসের এই সম্মেলনকে বাংলাদেশ গুরুত্ব দিচ্ছে।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন বলেন, “আগামী ১ নভেম্বর প্রধানমন্ত্রী কপ-২৬ শীর্ষক বৈঠকে ভাষণ দেবেন। সেখানে পৃথিবীকে বাঁচানোর জন্য তিনি কথা বলবেন। পৃথিবীকে রক্ষা করতে কী কী প্রয়োজন সে বিষয়ে কথা বলবেন। এ ছাড়া প্রধানমন্ত্রী যে মুজিব প্রোসপারিটি প্ল্যান নিয়েছেন, আমরা চাই অন্যান্য দেশও এর অনুকরণে প্ল্যান তৈরি করবে। যাতে করে পৃথিবী বাঁচানো যায়।” তিনি বলেন, এবারকার সম্মেলনে বাংলাদেশের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে।

সূত্র: ভয়েজ অব আমেরিকা