তরুণ উদ্ভাবনঃ পাটের আঁশ দিয়ে বাই-সাইকেল!

তরুণ উদ্ভাবনঃ পাটের আঁশ দিয়ে বাই-সাইকেল!

সম্প্রতি বাংলাদেশে পাটের আঁশ দিয়ে তৈরি হলো বাই-সাইকেল। এটি একটি তরুণ উদ্ভাবন। বাংলাদেশী তরুণদের সামাজিক-উদ্যোক্তা দল জুটেক্স তৈরি করেছেন এটি। জুটেক্স এর সকল সদস্য আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী । তাদের তৈরি নমুনা ইতিমধ্যে বুয়েট এর সব ধরণের বেসিক মেকানিক্যাল পরীক্ষায় উত্তীর্ণ হওয়ায় নতুন প্রযুক্তিটি নিয়ে তারা খুব আশাবাদী।

জুটেক্স ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে যাত্রা শুরু করে। এই টিমে বর্তমানে ৪ জন সদস্য রয়েছে। সৈয়দ ওয়াসিম উল হুদা,তাহসীন ত্বকী, সাদিয়া আক্তার এবং আতিফ শাহরিয়ার। বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষে প্রবেশ করার সময় বিশ্ববিদ্যালয় থেকে একটি থিসিসের বিষয় নির্বাচন করতে বলা হয়েছিল ওয়াসিম ও তাহসিন কে। তখন তারা প্রাকৃতিক আঁশযুক্ত একটি সাইকেল তৈরি করার সিদ্ধান্ত নেন । সিদ্ধান্ত হয় তারা পাটের আঁশ দিয়ে বাইসাইকেল করবেন। এরপর কাজ শুরু করে দেন তারা। কাজ সফলভাবে শেষও হয়। তাদের এই সাইকেল নিয়ে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ও শিক্ষকদের মাঝে ইতিবাচক হইচই সৃষ্টি করে। তারা হল্ট প্রাইজ অর্জন করেন, হল্ট প্রাইজ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য নোবেল পুরস্কার হিসাবে পরিচিত। এতে তারা খুবই উৎসাহিত হন।

যাতায়াতের সর্বাধিক সুবিধাজনক মাধ্যম হিসেবে সাইকেলের ব্যবহার দিন দিন বাড়ছে। টিম জুটেক্স বাংলাদেশের মানুষের কাছে সাশ্রয়ী মূল্যের উচ্চমানের বাইসাইকেল তুলে দিতে চান, যা প্রচলিত সাইকেল উৎপাদন পদ্ধতির তুলনায় পরিবেশ-বান্ধব উৎপাদন ব্যবস্থা থাকবে, এর ওজন ও থাকবে হালকা । জুটেক্স স্বপ্ন দেখেন, অচিরেই ১০ লক্ষ ভোক্তা তৈরি করতে সক্ষম হবেন তারা, এবং স্বল্পতম সময়ের মধ্যে বাংলাদেশে সর্বনিম্ন ৩টি পাটকল পুনরায় চালু হবে। এবং পাট শিল্পের কারনে ০.৫ মিলিয়ন কর্মসংস্থান সৃষ্টি হবে।

সূত্র: ভয়েজ অব আমেরিকা

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

সর্বাধিক পঠিত

সর্বশেষ সংবাদ