Skip to content

ঢাকা ৫ ও ১৪ আসনের মনোনয়নপত্র তুললেন কল্যাণ পার্টির ইবরাহিম

ঢাকা ৫ ও ১৪ আসনের মনোনয়নপত্র তুললেন কল্যাণ পার্টির ইবরাহিম

ঢাকা ৫ ও ১৪ আসনের মনোনয়নপত্র তুললেন কল্যাণ পার্টির ইবরাহিম

সংবাদ অনলাইন রিপোর্ট : মঙ্গলবার, ২৮ নভেম্বর ২০২৩

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৫ ও ঢাকা-১৪ আসন দুটি থেকে মনোনয়নপত্র তুলেছেন বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম। ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয় সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

সোমবার ঢাকা মহানগরের রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে সৈয়দ মুহাম্মদ ইব্রাহিমের প্রতিনিধি মনোনয়নপত্র সংগ্রহ করেন।

২২ নভেম্বর যুক্তফ্রন্ট নামে নতুন জোট গঠনের ঘোষণা দেন সৈয়দ মুহাম্মদ ইবরাহিম। এই জোট দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবে বলে ওই দিন সংবাদ সম্মেলন করে জানানো হয়। তার পাঁচ দিনের মাথায় নির্বাচনে প্রার্থী হতে মনোনয়নপত্র সংগ্রহ করলেন তিনি। এর আগে, দীর্ঘদিন বিএনপির সঙ্গে সরকারবিরোধী যুগপৎ আন্দোলনে ছিলেন তিনি।

ঢাকার ডেমরা ও যাত্রাবাড়ী এলাকা নিয়ে ঢাকা-৫ আসন গঠিত। এই আসনের বর্তমান সংসদ সদস্য ঢাকা দক্ষিণ সিটির সাবেক কাউন্সিলর কাজী মনিরুল ইসলাম। ২০২০ সালে এই আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লার মৃত্যুর পর উপনির্বাচনে কাজী মনিরুল ইসলামকে আওয়ামী লীগ প্রার্থী ঘোষণা করে। পরে তিনি সংসদ সদস্য হন।

আগামী জাতীয় সংসদ নির্বাচনে এই আসন থেকে হাবিবুর রহমান মোল্লার ছেলে হারুনর রশীদকে (মুন্না) দলীয় মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। এই আসনে এখন পর্যন্ত ১৩টি দলের নেতারা মনোনয়নপত্র নিয়েছেন।

আর ঢাকা-১৪ আসনটি মিরপুরের একাংশ ও গাবতলী এলাকা নিয়ে গঠিত। এই আসনের বর্তমান সংসদ সদস্য আগা খান মিন্টু। ২০২১ সালে আসলামুল হকের মৃত্যুর পর উপনির্বাচনে সংসদ সদস্য হন আগা খান মিন্টু। আগামী জাতীয় সংসদ নির্বাচনে তাঁর বদলে যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হাসান খানকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ।

সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের মাইনুল হাসান খানসহ এখন পর্যন্ত এই আসন থেকে মোট ২৪ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। ঢাকার ২০টি আসনের মধ্যে এখন পর্যন্ত এই আসন থেকে সর্বোচ্চ সংখ্যক মনোনয়নপত্র নেওয়া হয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর সোমবার পর্যন্ত ঢাকার ২০টি আসনে মনোনয়নপত্র নিয়েছেন ১৫৫ জন। সন্ধ্যায় রমনা থানার নির্বাচন কর্মকর্তা এম এম শাহনাজ পারভীন এ তথ্য জানিয়েছেন।



বার্তা সূত্র