Skip to content

ডোনাল্ড লুর বক্তব্য নিয়ে সরকার মিথ্যাচার করছে—বিএনপি মহাসচিব মির্জা ফখরুল

ডোনাল্ড লুর বক্তব্য নিয়ে সরকার মিথ্যাচার করছে—বিএনপি মহাসচিব মির্জা ফখরুল

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বুধবার (১৮ জানুয়ারি) বলেছেন, ‘গত সপ্তাহে ঢাকা সফরকালে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ব্যুরোর সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু যে বিবৃতি দিয়েছেন, তা নিয়ে সরকার মিথ্যাচার করছে’।

ঢাকার গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ডোনাল্ড লুর সফর প্রসঙ্গে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, ‘যুক্তরাষ্ট্র তার অবস্থান পরিবর্তন করেছে এবং র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবে বলে জনগণের সামনে জোর করে বার্তা দেওয়ার জন্য এই সরকার গণমাধ্যমকে ব্যবহার করছে’।

তিনি যোগ করেন, ‘সরকার গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচন করতে চায়—এমন ধারণা তারা (সরকার) মিডিয়া ব্যবহার করে জনগণকে বোঝানোর চেষ্টা করেছে’।

মির্জা ফখরুল বলেন, ‘কিন্তু এ বিষয়ে গতকাল (১৭ জানুয়ারি) ঢাকার যুক্তরাষ্ট্রের দূতাবাসের একজন কর্মকর্তার বক্তব্যই বিষয়টি ব্যাখ্যা করার জন্য যথেষ্ট। দূতাবাসের ওই বিবৃতিতে তা পরিষ্কার করা হয়েছে’।

মির্জা ফখরুল বলেন, ‘এটা লজ্জাজনক যে, যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ঢাকা ত্যাগ করার সঙ্গে সঙ্গেই এই মিথ্যাচার করা হয়েছে এবং দূতাবাস তাৎক্ষণিকভাবে এর প্রতিবাদ করেছে’।

লুর সফর প্রসঙ্গে তিনি বলেন, ‘বিদেশি শক্তির ওপর নির্ভর করে কখনো গণতন্ত্র প্রতিষ্ঠিত হতে পারে না। এখানে সর্বদা গণতন্ত্র পুনরুদ্ধার হয়েছে জনগণের ক্ষমতায়’।

মির্জা ফখরুল সাংবাদিকদের উদ্দেশ করে বলেন, ‘এবারও আপনারা লক্ষ্য করেছেন যে, জনগণ এই সরকারের বিরুদ্ধে উত্তেজিত হচ্ছে। জনগণ সব বাধা উপেক্ষা করে শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করছে।… সুতরাং মার্কিন যুক্তরাষ্ট্র, চীন বা রাশিয়া বা ভারত যাই বলুক না কেন, অবশ্যই একটি ভূ-রাজনৈতিক পরিস্থিতি রয়েছে। তবে আমরা যা লক্ষ্য করেছি তা হলো এই সফরে গণতন্ত্রের প্রতি যুক্তরাষ্ট্রের অঙ্গীকার অত্যন্ত দৃঢ়ভাবে ব্যক্ত হয়েছে’।

তিনি বলেন, ‘র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে লু কিছু বলেননি। মন্ত্রীরা কীভাবে বলতে পারেন নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে’।

মির্জা ফখরুল বলেন, ‘এই নিষেধাজ্ঞা সরকারের ওপর চাপানো উচিত। এই সমস্ত বিষয়গুলি সরকারের নির্দেশে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে … এটি যুক্তরাষ্ট্র চাপিয়ে দেয় কি না তা কোনো বিষয় নয়। জনগণ এখন সরকারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করছে’।

বিএনপির সঙ্গে বৈঠকের কোনো কর্মসূচি ডোনাল্ড লুর ছিল কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘না, আমাদের সঙ্গে তাঁর কোনো কর্মসূচি ছিল না। এবার অবশ্য কোনো রাজনৈতিক দলের সঙ্গে তিনি বৈঠক করেননি’।

সূত্র: ভয়েজ অব আমেরিকা