Skip to content

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২—বাংলাদেশের বিপক্ষে ৫ রানে জয় পেল ভারত

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২—বাংলাদেশের বিপক্ষে ৫ রানে জয় পেল ভারত

অস্ট্রেলিয়ায় চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার-১২ পর্বে নিজেদের চতুর্থ ম্যাচে বুধবার (২ নভেম্বর) অ্যাডিলেডে বাংলাদেশের বিপক্ষে ৫ রানে জয় পেয়েছে ভারত। বাংলাদেশ দল ১৫১ রানের টার্গেটে খেলতে নেমে ১৬ ওভারে ১৪৫ রান সংগ্রহ করতে সক্ষম হয়।

এর আগে অ্যাডিলেডে বাংলাদেশ টসে জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠায়। বাংলাদেশের বিপক্ষে ৬ উইকেটে ১৮৪ রান সংগ্রহ করে ভারতীয় ক্রিকেট দল। খেলার প্রথম দিকে ভারতকে বেশ চাপে রাখে সাকিবরা। তবে ভারতীয় দল ১২ ওভার খেলেই শত রান ছুঁতে পেরেছিল। যাতে তাদের আত্মবিশ্বাস অনেকটা বাড়ে। অবশেষে পূর্ণ ওভার খেলে বাংলাদেশকে ১৮৫ রানের টার্গেট দিয়ে মাঠ ছাড়ে ভারতীয়রা।

বাংলাদেশ দলের ব্যাটিংযের সময় বৃস্টির কারণে ম্যাচে কিছুটা পরিবর্তন আসে। ম্যাচে ডি/এল মেথড কার্যকর করা হয়। এই পদ্ধতি অনুসরণ করে বাংলাদেশকে জয় পেতে ১৬ ওভারে ১৫১ রান করতে হতো। অর্থাৎ বাকি ৯ ওভারে ৮৫ রান ঘরে তুলতে হতো।

বৃষ্টি নামার আগে ১৮৫ রানের লক্ষ্যে বাংলাদেশ ৭ ওভারে কোনো উইকেট না হারিয়ে করে ৬৬ রান। ডিএলএসে এগিয়ে ছিল ১৭ রানে। বৃষ্টির পর বাংলাদেশের লক্ষ্য হয় ১৬ ওভারে ১৫১ রান।

বাংলাদেশ তাদের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে জয়লাভ করে। তবে দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে যায়। তৃতীয় ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে জয় পায়।

আজ বাংলাদেশের মুখোমুখি হওয়ার আগে দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছে ভারত। এই ম্যাচের আগে, বাংলাদেশ ও ভারত ১১ টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়। যার মাত্র একটিতে বাংলাদেশ জয়ের স্বাদ পায়। তবে এই প্রথম অ্যাডিলেডে টি-টোয়েন্টি ম্যাচ খেলছে বাংলাদেশ।

বাংলাদেশের একাদশ:

নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, সাকিব আল হাসান (অধিনায়ক), আফিফ হোসেন, ইয়াসির আলী, মোসাদ্দেক হোসেন, শরিফুল ইসলাম, নুরুল হাসান (উইকেট-রক্ষক), মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ।

ভারতের একাদশ:

লোকেশ রাহুল, রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, দীনেশ কার্তিক (উইকেট-রক্ষক), অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামি, অর্শদীপ সিং।

সূত্র: ভয়েজ অব আমেরিকা