Skip to content

জোট নয় উপজাতি স্বার্থকেই প্রাধান্য! ৪৫ আসনে প্রার্থী দিচ্ছে প্রদ্যোৎকিশোরের টিপ্রামোথা

জোট নয় উপজাতি স্বার্থকেই প্রাধান্য! ৪৫ আসনে প্রার্থী দিচ্ছে প্রদ্যোৎকিশোরের টিপ্রামোথা

টিপ্রামোথা হল ত্রিপুরার আঞ্চলিক দলগুলির একটি ফোরাম। বিভিন্ন উপজাতি দলকে একটি মঞ্চে এনে প্রদ্যোৎকিশোর উপজাতি সম্প্রদায়ের প্রধান দল হয়ে উঠেছে।

India

oi-Sanjay Ghoshal

Google Oneindia Bengali News

বিজেপির সঙ্গে জোটে যাচ্ছে না টিপ্রামোথা। আসন্ন নির্বাচনে তাঁরা গ্রেটার টিপ্রাল্যান্ড দাবিকেই তারা সামনে রাখছে। জোটের থেকে তাঁদের কাছে উপজাতি স্বার্থ আগে তা বুঝিয়ে দিয়েছেন টিপ্রামোথা সুপ্রিমো প্রদ্যোৎকিশোর দেববর্মা। তাই তিনি একলা চলো নীতি নিয়েছেন ত্রিপুরার ভোটে।

ত্রিপুরা নির্বাচনে টিপ্রামোথা ৪৫টি আসনে প্রার্থী দিতে চলেছে। ৬০ আসনের ত্রিপুরায় টিপ্রামোথা ৪৫ আসমনে লড়বে বলে ঠিক করেছে। যদিও উপজাতি অধ্যুষিত আসন হল মাত্র ২০টি। সেই ২০টি আসন তো বটেই, সেইসঙ্গে আরও ২৫টি আসনে তাঁরা প্রা্রথী দেবে এবার। ফলে ত্রিপুরার নির্বাচন এবার চতুর্মুখী হতে চলেছে।

জোট নয় উপজাতি স্বার্থকেই প্রাধান্য! ৪৫ আসনে প্রার্থী টিপ্রার

ছবি সৌজন্য : টুইটার

টিপ্রামোথাকে জোটে পেতে সবাই আগ্রহ দেখিয়েছিল এবার। তার মূল কারণ ছিল উপজাতি ভোট। উপজাতি এলাকায় তাদের প্রভাব সর্বজনবিদিত। মাত্র দু-তিন বছরের মধ্যে প্রদ্যোৎকিশোর দেববর্মা দলটাকে এমন জায়গায় দাঁড় করিয়েছেন যে উপজাতি মহলে আইপিএফটির প্রভাব ধুলিসাৎ হয়ে গিয়েছে।

টিপ্রামোথা হল ত্রিপুরার আঞ্চলিক দলগুলির একটি ফোরাম। বিভিন্ন উপজাতি দলকে একটি মঞ্চে এনে প্রদ্যোৎকিশোর উপজাতি সম্প্রদায়ের প্রধান দল হয়ে উঠেছে। আইপিএফটিকেও তারা প্রস্তাব দিয়েছিল টিপ্রামোথার সঙ্গে দলকে মিশিয়ে দেওয়ার। কিন্তু আইপিএফটি সম্মত হয়নি।

উপজাতি মহলে জোটসঙ্গী আইপিএফটির সমর্থন তলানিতে পৌঁছে যাওয়ায় বিজেপি চেয়েছিল টিপ্রামোথার সঙ্গে জোট করতে। কিন্তু টিপ্রামোথা গ্রেটার টিপ্রাল্যান্ড নিয়ে লিখিত বিবৃতি না পাওয়ায় রাজি হয়নি জোটে। শেষে তারা একলা লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছে। এমনকী বাম-কংগ্রেসের সঙ্গেও তারা জোটে যেতে চায়নি। তাদের মূল ইস্যু হল গ্রেটার টিপ্রাল্যান্ড।

টিপ্রাল্যান্ড আবেগকে সামনে রেখেই প্রদ্যোৎকিশোর মাণিক্য দেববর্মা এবার বিধানসভা নির্বাচনে লড়তে চলেছেন। গতবার ত্রিপুরার উপজাতি মহলের ২০টি আসনে ছিল বিজেপি ও আইপিএফটির দাপট। ২০টির মধ্যে ১০টি্ জিতেছিল বিজেপি, ৮টিতে জয়ী হয়েছিল আইপিএফটি। মাত্র ২টি জিতেছিল সিপিএম।

এবার এই ২০ আসনে টিপ্রামোথার দাপট। সেই হিসেবে টিপ্রামোথা এবার কিংমেকার হওয়ার লড়াইয়ে নামছে ত্রিপুরায়। উপজাতি মহলে বেশিসংখ্যক আসনে জিতে তারা চাপ তৈরি করতে চাইছে বিজেপি বা বাম-কংগ্রেস জোটের উপর। মোট কথা, উপজাতি স্বার্থকেই তারা সর্বাগ্রে রাখতে চাইছে।

মহারাজা প্রদ্যোৎকিশোর মাণিক্য দেববর্মা সাফ জানিয়ে দিয়েছেন নিজের দক্ষতাতেই ভোটে লড়বে টিপ্রামোথা। আমরা কারও সঙ্গে সমঝোতা করছি না। জনজাতি মানুষের স্বার্থের সঙ্গে কোনও সমঝোতায় আমরা যাবো না। টিপ্রামোথা যে সমস্ত দিকে খোলা রাখতে চাইছে, তা বুঝতে পেরে বাম-কংগ্রেস প্রার্থী তালিকা প্রকাশ করে দিয়েছে। তৃণমূলও একাই প্রার্থী দিচ্ছে ৬০টি আসনে।

English summary

Tipra Motha decides to give candidate in 45 seats of Tripura behalf of Tribal vote.

বার্তা সূত্র