Skip to content

জেনে নিন, ভারতে সবথেকে গরিব ও ধনী ধর্মের মানুষ কারা?

জেনে নিন, ভারতে সবথেকে গরিব ও ধনী ধর্মের মানুষ কারা?

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের সবথেকে দরিদ্র ধর্মীয় গোষ্ঠী হলেন মুসলিমরা। ভারতের প্রধান ধর্মীয় গোষ্ঠীগুলির মধ্যে মুসলিমদের হাতেই সবথেকে কম সম্পত্তি আছে এবং তাদের ক্রয়ক্ষমতা সবথেকে কম। 

‘অল ইন্ডিয়া ডেবট অ্যান্ড ইনভেস্টমেন্ট সার্ভে’ (এআইডিআইএস) এবং ‘পিরয়ডিক লেবার ফোর্স সার্ভে’-র (পিএলএফএস) তথ্যের খুঁটিনাটি বিশ্লেষণ করে এমনই বিষয় সামনে এনেছে ‘হিন্দুস্তান টাইমস’। 

ওই প্রতিবেদন অনুযায়ী, ভারতের সার্বিক গড়ের নিরিখে মুসলিমদের গড় ক্রয়ক্ষমতা ৮৭.৯ শতাংশ এবং গড় সম্পত্তির মূল্য ৭৯ শতাংশ। আর হিন্দুদের নিরিখে মুসলিমদের গড় সম্পত্তির মূল্য ৭৯.৩ শতাংশ এবং গড় ক্রয়ক্ষমতা ৮৭.৮ শতাংশ বলে ওই প্রতিবেদনে জানানো হয়েছে।

‘হিন্দুস্তান টাইমস’-র প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালের জুলাই থেকে ২০২২ সালের জুন পর্যন্ত ধর্মীয় গোষ্ঠীর ভিত্তিতে সবথেকে কম মাসিক মাথাপিছু ব্যয় করেছেন মুসলিমরা। তারা মাসিক মাথাপিছু গড়ে খরচ করেছেন মাত্র ২,১৭০ টাকা।

নীচের তালিকায় ধর্মের ভিত্তিতে মাসিক মাথাপিছু ব্যয়ের (গড়) পরিসংখ্যান দেখানো হল (ভারতে যে ধর্মীয় গোষ্ঠীর মানুষের সংখ্যা এক শতাংশ বা তার কম, সেই গোষ্ঠীগুলিকে অন্যান্য শ্রেণির মধ্যে রাখা হয়েছে)-

দেখে নিন সেই তালিকা: ইসলাম- ২,১৭০ টাকা। হিন্দু- ২,৪৭০ টাকা। অন্যন্য- ২,৭৪৬ টাকা। খ্রিস্টান- ৩,১৯৪ টাকা। শিখ- ৩,৬২০ টাকা।

‘হিন্দুস্তান টাইমস’-র প্রতিবেদন অনুযায়ী, ‘অল ইন্ডিয়া ডেবট অ্যান্ড ইনভেস্টমেন্ট সার্ভে’ (এআইডিআইএস) এবং ‘পিরয়ডিক লেবার ফোর্স সার্ভে’-র (পিএলএফএস) তথ্যের ভিত্তিতে দেখা গিয়েছে যে ২০১৮ সালের জুন পর্যন্ত বিভিন্ন ধর্মের মানুষের পরিবারপিছু গড় যে সম্পদ আছে, সেই তালিকার একেবারে শেষে আছেন মুসলিমরা।

দেখে নিন সেই তালিকা: ইসলাম- ১,৫৫৭,৬৩৮ টাকা। হিন্দু- ১,৯৬৪,১৪৯ টাকা। খ্রিস্টান- ২,১৮৯,১৬০ টাকা। অন্যান্য- ২,২৯৫,৫৭৯ টাকা। শিখ- ৪,৭৭৭,৪৫৭ টাকা।

দুটি সংস্থার তথ্য বিশ্লেষণ করে ‘হিন্দুস্তান টাইমস’-র প্রতিবেদনে যে বিষয়টি উঠে এসেছে, তাতে দেখা গিয়েছে যে হিন্দুদের অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি) থেকেও মুসলিমদের উচ্চশ্রেণির মাসিক মাথাপিছু ব্যয় (গড়) কম। 

শুধুমাত্র হিন্দু তফসিলি জাতি এবং তফসিলি উপজাতিভুক্তদের তুলনায় তফসিলি জাতি, তফসিলি উপজাতি এবং অন্য়ান্য অনগ্রসর শ্রেণির জাতিভুক্তদের মাসিক মাথাপিছু ব্যয় (গড়) বেশি। 

শতাংশের ভিত্তিতে সরকারি চাকরিতে কতজন মুসলিম আছেন, সেই বিষয়টি বিবেচনা করলেই তাঁদের একটি বড় সমস্যা দেখা যাবে। যে বিষয়টি সাচ্চার কমিটি-সহ একাধিক রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

হিন্দু তফসিলি উপজাতি: ১,৭৮৯ টাকা।  হিন্দু তফসিলি জাতি: ২,০৯৫ টাকা। মুসলিম তফসিলি উপজাতি, তফসিলি জাতি এবং অনগ্রসর শ্রেণি: ২,১৬৪ টাকা। সব মুসলিম: ২,১৭০ টাকা। অন্যান্য মুসলিম: ২,১৮০ টাকা। হিন্দু অন্যান্য অনগ্রসর শ্রেণি: ২,৩৯৩ টাকা। সব হিন্দু: ২,৪৭০ টাকা। হিন্দু বা মুসলিম নয়: ৩,২৩৭ টাকা। অন্যান্য হিন্দু: ৩,৩২১ টাকা। সূত্র: হিন্দুস্তান টাইমস

বার্তা সূত্র