Skip to content

‘জয় হো’ গানের কারণে অস্কার রহমানের, সেটির সুর করেছিলেন সুখবিন্দর! চাঞ্চল্যকর দাবি রাম গোপালের

test

ড্যানি বয়েল পরিচালিত ‘স্লামডগ মিলিওনেয়ার’ ৮২তম অস্কার অনুষ্ঠানে ঝড় তুলে দিয়েছিল। নমিনেশন পাওয়া ১০টি বিভাগের মধ্যে ৮টিতেই বিজয়ী ঘোষণা করা হয় ‘স্লামডগ মিলিওনেয়ার’কে। শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসেবে পুরস্কার পান এআর রহমান। শুধু তাই নয়, তাঁর ‘জয় হো’ গানটি অস্কারের মঞ্চে পরিবেশনও করেন তিনি। শুধু অস্কার নয়, একাধিক আন্তর্জাতিক পুরস্কার সে বছর পান সুরকার। কিন্তু, এত বছর পর এই গান নিয়ে উঠল বিতর্ক। গানটির সুরকার নাকি রহমান নন, এমনই চাঞ্চল্যকর মন্তব্য করেছেন পরিচালক রাম গোপাল বর্মা। তাঁর দাবি, গানটিতে সুর দিয়েছেন নাকি গায়ক সুখবিন্দর সিংহ!

আগেই জানা গিয়েছিল গানটি বানানো হয়েছিল সুভাষ ঘাই পরিচালিত ‘যুবরাজ’ ছবির জন্য। গানটি পরিচালকের পছন্দ না হওয়ায় ‘স্লামডগ মিলিওনেয়ার’ ছবিতে ব্যবহার করা হয়। রাম গোপাল সম্প্রতি এক সাক্ষাৎকারে জানান, রহমান তখন লন্ডনে। সেখানে বসেই তিনি সুখবিন্দরকে নির্দেশ দেন গানটির সুর তৈরি করার। সুভাষ ঘাই এই গানটির জন্য খুব তাড়া দিচ্ছিলেন, তখন রহমান সুখবিন্দরের থেকে সাহায্য নেন।


রাম গোপাল দাবি করেছেন, গোটা ঘটনাটি জানতে পেরে সুভাষ ঘাই হতবাক হয়ে যান। এই ঘটনার পর পরিচালক ঘাই নাকি খানিক বিরক্ত হয়েই রহমানকে বলেন, তিনি কোটি কোটি টাকা এই কাজের জন্য রহমানকে দিচ্ছেন আর সেই কাজ তিনি নিজে করার বদলে সুখবিন্দরকে দিয়ে করাচ্ছেন! রাম গোপাল সুভাষ ঘাইকে উদ্ধৃত করে বলেন, ‘‘তোমার সাহস ছিল না, আমার সামনে বলার? আমার যদি সুখবিন্দরকে লাগত, তা হলে আমিই ওকে দিয়ে কাজটা করাতাম। আমার কাছ থেকে টাকা নিয়ে সুখবিন্দরকে দিয়ে সুর করানোর অর্থ কী?’’ যদিও রাম গোপালের এ হেন মন্তব্যের পর এখনও পর্যন্ত কোনও পাল্টা মন্তব্য করেননি রহমান বা সুভাষ ঘাই, কেউই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের
Google News,
X (Twitter),
Facebook,
Youtube,
Threads এবং
Instagram পেজ)



বার্তা সূত্র