Skip to content

চীনে ঐতিহ্যবাহী ব্যাঙ উৎসব

ঝুয়াং জাতিগোষ্ঠীর মানুষেরা তাদের স্থানীয় উপভাষায় ব্যাঙকে মাগুয়াই বলে থাকে এবং এই ব্যাঙকে বৃষ্টি ও বাতাসের দেবতা হিসেবে উপাসনা করে।

চীনের ঝুয়াং জাতিগোষ্ঠীর ঐতিহ্যবাহী ব্যাঙ উৎসব। ছবি: সংগৃহীত

“>

চীনের ঝুয়াং জাতিগোষ্ঠীর ঐতিহ্যবাহী ব্যাঙ উৎসব। ছবি: সংগৃহীত

হাজারো দেশি-বিদেশি পর্যটকের অংশগ্রহণে চীনের ঝুয়াং জাতিগোষ্ঠীর ঐতিহ্যবাহী ব্যাঙ উৎসব অনুষ্ঠিত হয়েছে। আঞ্চলিক বৈশিষ্ট্যসহ অনন্য লোকজ ক্রিয়াকলাপ, গান ও নৃত্যে পূর্ণ উৎসবটি হাজারো পর্যটককে আকৃষ্ট করে।

ঝুয়াং জাতীয়তার ঐতিহ্যবাহী উৎসবের গভীর ইতিহাস, দুর্দান্ত সংস্কৃতি ও মনোমুগ্ধকর দৃশ্যের সাক্ষী হতে দেশি-বিদেশি পর্যটকদের সঙ্গে বাংলাদেশি পর্যটকরাও অংশ নেয় এই উৎসবে।

অনন্য ঐতিহ্যবাহী ব্যাঙ উৎসবটি চাইনিজ লুনার ক্যালেন্ডারের দ্বিতীয় মাসের দ্বিতীয় দিন চীনের গুয়াংশি স্বায়ত্তশাসিত অঞ্চলে অবস্থিত তংলান কাউন্টিতে অনুষ্ঠিত হয়। উৎসব উৎযাপনে সার্বিকভাবে সহায়তা করে তংলান কাউন্টির স্থানীয় প্রশাসন।

ব্যাঙ উৎসবের সবচেয়ে গৌরবময় ও প্রাণবন্ত ক্রিয়াকলাপ হলো ঐতিহ্যবাহী পোশাক পড়ে ব্যাঙের গান গাওয়া এবং ব্রোঞ্জ ড্রামের সুরেলা আওয়াজে নাচ করা।

তা ছাড়া লাঙ্গল নাচ, ফসলের নাচ, আশীর্বাদ নাচ, ঝুয়াং জিঙ্গেল, লোকগানের ডুয়েট ও বনফায়ার পার্টির মতো অনুষ্ঠানগুলো পালাক্রমে মঞ্চস্থ হয়। অনন্য লোকজ ক্রিয়াকলাপগুলোও পর্যটকদের আকৃষ্ট করে।

উৎসবকে ঘিরে বাহারি খাবারের মেলা বসেছে। আশীর্বাদের আশায় ছোটরা বড়দের উত্তরীয় পরিয়ে দেয়। গালে মাখায় নানা ধরনের রঙ-আলপনা।

চীনের ঝুয়াং জাতিগোষ্ঠীর ঐতিহ্যবাহী ব্যাঙ উৎসব। ছবি: সংগৃহীত

“>

চীনের ঝুয়াং জাতিগোষ্ঠীর ঐতিহ্যবাহী ব্যাঙ উৎসব। ছবি: সংগৃহীত

ঝুয়াং জাতিগোষ্ঠীর মানুষেরা তাদের স্থানীয় উপভাষায় ব্যাঙকে মাগুয়াই বলে থাকে এবং এই ব্যাঙকে বৃষ্টি ও বাতাসের দেবতা হিসেবে উপাসনা করে। তারা মনেপ্রাণে বিশ্বাস করে, দেবতা ব্যাঙ বাতাস ও বৃষ্টির দায়িত্বে রয়েছেন।

উৎসবের সময় স্থানীয় লোকজন দীর্ঘজীবী বৃদ্ধ ব্যাঙ আত্মার প্রতি শ্রদ্ধা নিবেদন, ধূপ জ্বালান ও ধার্মিকভাবে ব্যাঙের উপাসনা করেন এবং একইসঙ্গে প্রতি বছর ভালো আবহাওয়া, প্রচুর শস্য ও সব ঋতুতে মানুষ ও প্রাণীর সমৃদ্ধি কামনায় প্রার্থনা করে।

১০ হাজারের বেশি চীনা ও বিদেশি পর্যটক ঝুয়াং জাতিগোষ্ঠীর প্রাচীন এবং বৈচিত্র্যপূর্ণ লোক সংস্কৃতি উপভোগ এবং ‘ব্যাঙ উৎসব’র দুর্দান্ত সাংস্কৃতিক অভিজ্ঞতা অর্জন করতে সমবেত হয়।

উৎসবে অংশগ্রহণকারী বাংলাদেশিসহ বিদেশি পর্যটকরা ব্রোঞ্জ ড্রাম পিটিয়ে, ব্যাঙের নাচ ও বাঁশের খুঁটি নাচের অভিজ্ঞতা সঞ্চয় করে।

চীন ৫৬টি জাতিগোষ্ঠীর একটি ঐক্যবদ্ধ বহু-জাতিক দেশ। জনসংখ্যার সংখ্যাগরিষ্ঠ (৯১ দশমিক ৬ শতাংশ) হলো হান জাতিগোষ্ঠী। চীনের অন্যান্য ৫৫টি জাতিগোষ্ঠীকে প্রথাগতভাবে জাতিগত সংখ্যালঘু হিসেবে উল্লেখ করা হয়। এর মধ্যে ঝুয়াং সংখ্যালঘু সম্প্রদায় অন্যতম, যারা চীনের গুয়াংশি স্বায়ত্তশাসিত অঞ্চলে বসবাস করে।

লেখক: চীনপ্রবাসী সাংবাদিক

বার্তা সূত্র