Skip to content

চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহতের অভিযোগ

চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহতের অভিযোগ

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে ভারতীয় সীমান্তে এক বাংলাদেশি যুবক নিহত হওয়ার খবর পাওয়া গেছে। মঙ্গলবার রাতে উপজেলার আজমতপুর বাগিচাপাড়া সীমান্তে ভারতীয় সীমান্ত রক্ষীবাহিনী বিএসএফের গুলিতে এ ঘটনা ঘটে বলে অভিযোগ। নিহত ইব্রাহিম (২৪) শিবগঞ্জ উপজেলার শাহবাজপুর ইউনিয়নের আজমতপুর ঢুলিপাড়া এলাকার আবু তাহেরের ছেলে।

নিহতের চাচাতো ভাই শরিফুল ইসলাম জানান, “গতকাল রাতে ইব্রাহিম সীমান্ত এলাকায় গিয়েছিল। সকালে আমরা জানতে পারি বিএসএফের গুলিতে তিনি নিহত হয়েছেন। তবে লাশ সীমান্তের ওপারে ভারতীয় অংশে পড়ে আছে।”

শাহবাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তোজাম্মেল হক জানান, দিবাগত রাত আড়াইটার দিকে এ ঘটনা ঘটে। নিহত ব্যক্তির লাশ বিএসএফের কাছে রয়েছে।

৫৯ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আমির হোসেন মোল্লা জানান, আজমতপুর বাগিচাপাড়া সীমান্তের ১৮২/২-এস নম্বর সীমান্ত পিলার এলাকায় ভারতীয় অংশে গুলিতে মৃত্যুর ঘটনা ঘটেছে। তবে নিহত ব্যক্তি বিএসএফের গুলিতে মারা গেছে কি না বা বাংলাদেশি কি না এ বিষয়ে খোঁজ নেয়া হচ্ছে।

বিষয়টি নিয়ে বিএসএফের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে বলে তিনি জানান।

ওদিকে চাঁপাইনবাবগঞ্জ জেলা সীমান্তে ২১-২২ ডিসেম্বর রাতে সংঘটিত ঘটনার ব্যাখ্যা দিয়েছে ভারতীয় সীমান্ত বাহিনী- বিএসএফ। বুধবার (২২ ডিসেম্বর) বিএসএফ বাংলাদেশের গণমাধ্যমে এ বিষয়ে একটি বক্তব্য পাঠিয়েছে।

বিএসএফ’র দাবি, ২১-২২ ডিসেম্বর মধ্যরাত আনুমানিক দেড়টার দিকে প্রায় ১৫ জনের একটি দল ভারতীয় অংশে আন্তর্জাতিক সীমান্ত থেকে প্রায় ১৫০ মিটার দূরে সীমান্তের কাঁটাতারের কাছাকাছি পৌঁছায় এবং বেড়ার ওপারে ব্যাগ ছুঁড়ে দেওয়ার চেষ্টা করে। সেখানে প্রায় ১০ জন বাংলাদেশি আগে থেকেই তা সংগ্রহ করতে জড়ো হয়েছিল।সীমান্তের কাঁটাতারের কাছে দায়িত্ব পালনরত দুই বিএসএফ কর্মী স্টান গ্রেনেড দিয়ে দুর্বৃত্তদের ভয় দেখানোর চেষ্টা করে বিফল হয়। একজন বিএসএফ কনস্টেবলকে ভারতীয় অংশে দুর্বৃত্তরা আটক করে তার রাইফেল ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে এবং ধস্তাধস্তির সময়ে তার রাইফেল থেকে গুলি বের হয়ে যায়।

বিএসএফ জানায়, গুলি চালানোর পরে, উভয় পক্ষের দুষ্কৃতিরা বেড়া থেকে তাদের নিজেদের সীমার দিকে পালাতে শুরু করে। কাঁটাতারের বিপরীত দিকে ১০-১২ মিটারের মধ্যে একজন আহত দুষ্কৃতি বিএসএফ সদস্যদের নজরে আসে। তিনি হয়তো বেড়ার কাছে দাঁড়িয়ে থাকা অবস্থায় ভারতীয় অংশে ধস্তাধস্তির সময়ে রাইফেল থেকে বেরিয়ে যাওয়া গুলিতে আহত হয়েছিলেন। সীমান্তের কাঁটাতারের গেট খুলে দেওয়া হয় এবং আহত ব্যক্তিকে তাৎক্ষণিকভাবে হাসপাতালে নিয়ে যাওয়া হলেও পথেই তার মৃত্যু হয়। তিনি ঘটনাস্থল থেকে প্রায় ৬ কিলোমিটার দূরে বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ জেলার ধুলিপাড়া গ্রামের ইব্রাহীম বলে জানা গেছে।

বিএসএফ জানায়, ঘটনাস্থল থেকে প্রায় ২০০ বোতল ফেনসিডিলও উদ্ধার করা হয়েছে। ঘটনার তদন্ত করতে বুধবার সকালে ঊর্ধ্বতন বিএসএফ কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

(বাংলা নিউজ ২৪ ও ইউএনবি’র প্রতিবেদনের ভিত্তিতে তৈরি।)

সূত্র: ভয়েজ অব আমেরিকা