Skip to content

চলতি মাসেই মহানগর যুবলীগের ওয়ার্ড, ইউনিট সম্মেলন

চলতি মাসের শেষে ওয়ার্ড ও ইউনিট সম্মেলন করার প্রস্তুতি নিচ্ছে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ যুবলীগ। এই সম্মেলন শেষ হলেই মহানগর উত্তর ও দক্ষিণ যুবলীগ শাখার সম্মেলন অনুষ্ঠিত হবে। সেই লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছেন সংগঠনের নেতারা।

ডিসেম্বরে আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের আগেই যুবলীগের ইউনিট ও ওয়ার্ড সম্মেলন শেষ করে ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর শাখা যুবলীগের সম্মেলন করতে চায় কেন্দ্রীয় কমিটি। এই লক্ষ্য নিয়েই কাজ করতে সংশ্লিষ্টদের ওয়ার্ড-ইউনিট যুবলীগের সম্মেলেনের নির্দেশনা দেওয়া হয়েছে।

যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল ঢাকা টাইমসকে বলেন, ‘মহানগর যুবলীগের ইউনিট-ওয়ার্ড সম্মেলন শেষ করার জন্য নিদের্শনা দেওয়া হয়েছে। এই কমিটির কাজ শেষ হলে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ যুবলীগের সম্মেলন কাজ শুরু করা হতে পারে। বিতর্কিত কোনো লোক যুবলীগে আসার সুযোগ নেই। তারপরেও যদি কোনো লোক সংগঠনে এসেও যায় প্রমাণ পেলে তাদের বিরুদ্ধে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেওয়া হবে।’

ঢাকা মহানগর যুবলীগের নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, আগে ওয়ার্ড কমিটি সম্পন্ন করে পরে ইউনিট কমিটি করা হবে। ওয়ার্ড-ইউনিটের সব কমিটিই ঘোষণা হবে সম্মেলনের মাধ্যমে। বর্তমানে বিভিন্ন ওয়ার্ডে যুবলীগ নেতাকর্মীদের নিয়ে বিএনপি-জামায়াতের আন্দোলনের নামে সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রতিবাদে বিক্ষোভ মিছিল, সভা করা হচ্ছে। আগামী ২৮ সেপ্টেম্বর এই প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সভার কর্মসুচি শেষে ওয়ার্ড ও ইউনিট সম্মেলন শুরু হবে। ওয়ার্ড কমিটি করা হবে ৪১ সদস্য ৪১, ইউনিট কমিটি করা হবে ৩১ সদস্য বিশিষ্ট। এছাড়া যেসব নতুন ওয়ার্ড হয়েছে সেখানে আহ্বায়ক কমিটি করে সম্মেলন করা হবে। মহানগর সকল ওয়ার্ড ও ইউনিট কমিটি নতুনভাবে সাজানো হবে।

ক্যাসিনোকাণ্ডের বলয় আর রাজনীতির প্যানেল ও গ্রুপিং করে বিতর্কিত লোক ফিরছেন ইউনিটি, ওয়ার্ড, মহানগর যুবলীগের রাজনীতিতে। দীর্ঘদিন দলের কোনো কর্মসূচিতে তাদেরকে দেখা না গেলেও সম্মেলনকে ঘিরে সক্রিয় তারা। যাদের কারণে যুবলীগের দুর্নাম ছড়িয়েছে তারা আবার দলীয় পদ-পদবী ভাগিয়ে নিতে নিজের বলয় তৈরি করছেন, এদেরকে কোনো পদ-পদবি দেওয়া হবে না। এদের বিষয়ে সর্তক আছেন যুবলীগের নেতারা।

আওয়ামী যুবলীগের দায়িত্বপ্রাপ্ত একাধিক নেতা ঢাকা টাইমস জানিয়েছেন, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যুবলীগের শীর্ষ নেতারা দেখা করবেন। তার দিকনির্দেশনা অনুযায়ী ঢাকা মহানগর যুবলীগের দুই শাখার সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন ও সম্মেলনের তারিখ ঠিক করা হবে।

মহানগর দক্ষিণ যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাইনদ্দীন রানা ঢাকা টাইমসকে বলেন, ‘কেন্দ্রীয় যুবলীগ আমাদের ওয়ার্ড ও ইউনিট সম্মেলন করার নিদের্শনা দিয়েছে । ঢাকা মহানগর দক্ষিণ সেভাবে কাজ করে যাচ্ছে। এখন আমরা ওয়ার্ডে ওয়ার্ডে নেতাকর্মীদের নিয়ে বিএনপি-জামায়াতের আন্দোলনের নামে সন্ত্রাসী কর্মকাণ্ডে প্রতিবাদে বিক্ষোভ মিছিল, প্রতিবাদ সভা করছি। আগামী মাসের মধ্যে আমরা ওয়ার্ড ও ইউনিট সম্মেলন শেষ করার জন্য চেষ্টা করব।’

ঢাকা মহানগর উত্তর যুবলীগের সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন ঢাকা টাইমসকে বলেন, ‘ওয়ার্ড ও ইউনিট সম্মেলন করার জন্য কেন্দ্রীয় যুবলীগ নিদের্শনা দিয়েছে। এখনো আমরা কাজ শুরু করতে পারিনি। অক্টোবর মাসের মধ্যে আমরা ওয়ার্ড ও ই্উনিট সম্মেলন শেষ করার জন্য চেষ্টা করবো। এরপরে মহানগর যুবলীগের সম্মেলন করা হবে। বর্তমানে বিভিন্ন ওয়ার্ডে ওয়ার্ডে নেতাকর্মীদের নিয়ে বিএনপি জামায়াতের আন্দোলনের নামে সন্ত্রাসী কর্মকাণ্ডে প্রতিবাদে বিক্ষোভ মিছিল, সভা করছি। আগামী ২৮ সেপ্টেম্বর এই প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সভা শেষ হলে তারপরে ওয়ার্ড ও ই্উনিট সম্মেলন শুরু হবে। তবে রাজনীতিতে প্যানেল ও গ্রুপিং করে বিতর্কিত কোনো লোক কমিটিতে আসার সুযোগ নেই।’

(ঢাকাটাইমস/২৩সেপ্টেম্বর)



বার্তা সূত্র

সর্বাধিক পঠিত

সর্বশেষ সংবাদ