Skip to content

চট্টগ্রামে শিক্ষক প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন

বিএনএ, চট্টগ্রাম : কিন্ডারগার্টেন স্কুল পরিচালক, অধ্যক্ষ ও শিক্ষকদের সংগঠন ‘চট্টগ্রাম কিন্ডারগার্টেন কল্যাণ পরিষদ’র উদ্যোগে ‘শিক্ষক প্রশিক্ষণ কর্মশালা-২০২২’ নগরীর হালিশহরস্থ চট্টগ্রাম মডার্ন স্কুলের মিলনায়তনে সম্প্রতি অনুষ্ঠিত হয়। এতে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক, সাহিত্য বিষয়ক গবেষক প্রফেসর ড. শেখ এ. রাজ্জাক রাজু, হালিশহর আবুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহ:শিক্ষক মো: ইকবাল এবং আন্তর্জাতিক হাতের লেখা প্রশিক্ষক এসোসিয়েশনের সদস্য মো: ইসমাইল সরকার আকাশ।

সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত তিন পর্বে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক, সহকারি প্রধান শিক্ষক এবং শিক্ষকসহ ২২টি স্কুলের ৮০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।

চট্টগ্রাম কিন্ডারগার্টেন কল্যাণ পরিষদের সভাপতি কাজী আবদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় আরও উপস্থিত ছিলেন পরিষদের সিনিয়র সহ-সভাপতি হাজ্বী আবদুল লতিফ, সহ-সভাপতি মো: আবদুল জলিল, সাধারণ সম্পাদক মো: জিয়াউল করিম, সহ-সাধারণ সম্পাদক মো: জাহাঙ্গীর আলম, উদ্যোক্তা পরিষদের সদস্য মো: নাছির উদ্দিন, অর্থ সম্পাদক মো: জাফর উল্যাহ, সাংগঠনিক সম্পাদক মো: মিজানুর রহমান এবং শিক্ষা সম্পাদক এম. এন হুছাইন।

সংগঠনের সাধারণ সম্পাদক মো: জিয়াউল করিম এবং সহ-সাধারণ সম্পাদক মো: জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত শিক্ষক প্রশিক্ষণ কর্মশালায় উদ্বোধনী এবং সমাপনী ভাষণ প্রদান করেন সংগঠনের সভাপতি এবং প্রশিক্ষণ কর্মশালার প্রধান সমন্বয়কারী কাজী আবদুর রহমান।

তিনি প্রশিক্ষণের প্রয়োজনীয়তা এবং বিভিন্ন দিকনির্দেশনামূলক বক্তব্যে বলেন, “মানসম্মত শিক্ষাদানের জন্য প্রশিক্ষণের কোনো বিকল্প নাই। তাই, সংগঠনের উদ্যোগে প্রতি ৩মাস অন্তর এ কর্মশালা অনুষ্ঠিত হবে।”

৩টি পর্বের প্রশিক্ষণ কর্মশালায় ১ম পর্বে প্রশিক্ষণ প্রদান করেন হালিশহর আবুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহ:শিক্ষক মো: ইকবাল। তিনি প্রাক-প্রাথমিক থেকে ৫ম শ্রেণির শিক্ষার্থীদের কীভাবে পাঠদান করতে হবে, কীভাবে পাঠকে আনন্দদায়ক এবং সহজ করে উপস্থাপন করতে হবে-এসকল বিষয় তাঁর প্রশিক্ষণে তুলে ধরেন।

প্রশিক্ষণের ২য় পর্বে প্রশিক্ষক মো: ইসমাইল সরকার আকাশ শিশুদের হাতের লেখা শেখানোর বিভিন্ন কলাকৌশল প্রশিক্ষণার্থীদের মাঝে উপস্থাপন করেন।

৩য় পর্বে মাধ্যমিক পর্যায়ের ইংরেজি বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করেন বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক, সাহিত্য বিষয়ক গবেষক এবং একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ভাষা ও সাহিত্যের অধ্যাপক ড. শেখ এ. রাজ্জাক রাজু।

তিনি ইংরেজি গ্রামারের বিভিন্ন খুঁটিনাটি বিষয় তুলে ধরে বলেন, “যতোদিন শিক্ষর্থীদের মাঝে ইংরেজি ভীতি থাকবে, ততোদিন তারা ইংরেজিকে সহজে আয়ত্বে আনতে পারবে না। তাই, শিক্ষকদের প্রথম এবং প্রধান দায়িত্ব হলো-ইংরেজি বিষয়ের ভীতি দূর করা এবং সহজ ও আনন্দদায়কভাবে পাঠকে উপস্থাপন করা।”

প্রশিক্ষণ শেষে কল্যাণ পরিষদের নেতৃবৃন্দ অংশগ্রহণকারীদের  সনদপত্র এবং প্রশিক্ষকদের  শুভেচ্ছা উপহার প্রদান করেন।

বিএনএ/ ওজি



Total Shared
38



বার্তা সূত্র