Skip to content

গ্রহণের ছায়া কলকাতার আকাশে, দেখে নিন কতক্ষণ চাঁদের ছায়ায় ঢাকা থাকবে সূর্য

গ্রহণের ছায়া কলকাতার আকাশে, দেখে নিন কতক্ষণ চাঁদের ছায়ায় ঢাকা থাকবে সূর্য

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীপাবলির (Diwali) আকাশে গ্রহণের ছায়া। চাঁদের ছায়ায় সূর্যের আংশিক অংশ ঢাকা পড়বে।মঙ্গলবার দুপুর থেকে খণ্ডগ্রাস সূর্যগ্রহণের সাক্ষী থাকতে চলেছে বিশ্বের অধিকাংশ দেশ।  ভারত থেকে তো বটেই, কলকাতাও সাক্ষী থাকতে পারে এই গ্রহণের। ‘অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি অফ ইন্ডিয়া’র খবর অনুযায়ী, বিকেল থেকে সূর্যাস্ত পর্যন্ত খুব অল্প সময়ের মধ্যে কলকাতাবাসী (Kolkata) বিরল মহাজাগতিক দৃশ্য প্রত্যক্ষ করতে পারবেন। আর এই সুযোগ ছাড়তে নারাজ অনেকেই। কারণ, এরপর আবার ২০৩২ সালে খণ্ডগ্রাস সূর্যগ্রহণ (Partial Solar Eclipse) দেখা যাবে ভারত থেকে। 

জ্যোতির্বিজ্ঞানের হিসেবনিকেশ বলছে, দুপুর ২টো ২৯ মিনিট থেকে সন্ধে ৬টা ৩২ মিনিট পর্যন্ত অর্থাৎ কাঁটায় কাঁটায় ৪ ঘণ্টা ৩ মিনিট ধরে খণ্ডগ্রাস সূর্যগ্রহণ হবে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বিভিন্ন সময়ে তা চাক্ষুষ করা যাবে। খণ্ডগ্রাস অর্থাৎ সূর্য-চাঁদ-পৃথিবীর সরলরৈখিক অবস্থানে সূর্যকে আংশিকভাবে ঢাকবে চাঁদ (The Moon)। বলা হচ্ছে, সূর্যের মাত্র ৪ শতাংশ ঢাকা পড়বে চাঁদের ছায়ায়। ৪ ঘণ্টা ৩ মিনিট ধরে চাঁদের ছায়া কাটিয়ে ফের আকাশে দেখা দেবে সূর্য (The Sun)।

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রী এত ছোট ঘরে থাকেন! কালীপুজোয় কালীঘাটের বাড়িতে গিয়ে বিস্মিত রাজ্যপাল]

তবে কলকাতায় যেটুকু সময় খণ্ডগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে, ততক্ষণে সূর্যাস্তের সময় আসন্ন।জ্যোতির্বিজ্ঞানীদের হিসেব বলছে, বিকেল ৪ টে ৫২ মিনিট থেকে বিকেল ৫ টা ৪ মিনিট পর্যন্ত কলকাতাবাসীর চোখে ধরা পড়বে চাঁদে ঢাকা সূর্যের আলোর বিচ্ছুরণ। অর্থাৎ মাত্র ১২ মিনিট। যদিও দিল্লি ও মুম্বই থেকে আরও একটু বেশি সময় ধরে দেখা যাবে সূর্যগ্রহণ।

[আরও পড়ুন: উপাচার্য বিতর্ক: কোর্টে ধাক্কা রাজ্যপালের, আচার্য অপসারণে বিল আনছে কেরলের বাম সরকার]

তবে সবচেয়ে ভাল সূর্যগ্রহণ দেখা যাবে উত্তর-পূর্ব ভারতের (North East) রাজ্যগুলি থেকে। যেমন শিলচর, আইজল, ইম্ফল, ইটানগর, কোহিমা থেকে তা দেখা যাবে। এদিনের গ্রহণ একেবারেই দেখা যাবে না আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ থেকে। ভারত ছাড়াও উত্তর-পূর্ব আফ্রিকা, পশ্চিম এশিয়া, উত্তর আটলান্টিক মহাসাগর, পশ্চিম চিনের বাসিন্দারা দেখতে পাবেন গ্রহণ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে



বার্তা সূত্র