Skip to content

কয়েক কোটি টাকা বকেয়া: একুশে টিভিকে প্রযোজকদের আলটিমেটাম

কয়েক কোটি টাকা বকেয়া: একুশে টিভিকে প্রযোজকদের আলটিমেটাম

দেশের অন্যতম বেসরকারি স্যাটেলাইট চ্যানেল একুশে টেলিভিশন। যেখানে সংবাদের পাশাপাশি বিনোদনের অংশ হিসেবে নাটক-টেলিফিল্ম প্রচার হয়ে আসছে নিয়মিত। কিন্তু গত এক যুগ ধরেই প্রযোজকদের অর্থ পরিশোধে গড়িমসি করছে চ্যানেলটি। এই পর্যায়ে ৩৩ জন প্রযোজকের প্রায় ৮ কোটি টাকা বকেয়া পড়ে আছে তাদের কাছে। এবার তাই সাংগঠনিকভাবে কড়া হুঁশিয়ারি দিলেন প্রযোজকরা।

শনিবার (১৬ মার্চ) ঢাকা রিপোর্টার্স ইউনিটির মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে হাজির হন টেলিভিশন অ্যান্ড ডিজিটাল প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টেলিপ্যাব)-এর নেতা-সদস্যরা। সেখানেই একুশে টিভির বিরুদ্ধে নানা অভিযোগ তুলে ধরেন তারা।

সংবাদ সন্মেলন টেলিপ্যাব’র সাধারণ সম্পাদক সাজু মুনতাসির বলেন, ‘বিভিন্ন সময় নাটক-অনুষ্ঠান বানিয়ে একুশে টিভির কাছে ৮ কোটি টাকা বকেয়া পড়ে আছে বেশ কিছু প্রযোজকের। এক যুগের বেশি সময় ধরে উদ্ধার হচ্ছে না সে টাকা। কয়েক দফা মিটিং, চিঠি চালাচালি করেও সমাধান আসছে না। তাই আমরা বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সুদৃষ্টি চাই।’

একটি লিখিত বিবৃতিতে টেলিপ্যাবের সদস্যরা বলেছেন, ‘আমাদের সদস্যদের মাধ্যমে বছরে শত শত কোটি টাকা লগ্নি হয় টেলিভিশন এবং ডিজিটাল প্ল্যাটফর্মে অনুষ্ঠান তৈরির জন্য এবং এতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে লাখ লাখ মানুষের জীবিকা নির্বাহ হয়। টেলিভিশন চ্যানেলসমূহ তাদের চাহিদা অনুয়ায়ী আমাদের সদস্য প্রযোজকদের কাছ থেকে নাটক কিনে চ্যানেলে সম্প্রচার করে এবং চুক্তি অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে টিভি চ্যানেল প্রযোজকের পাওনা টাকা পরিশোধ করে। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় হলো, একুশে টেলিভিশনে প্রচারিত প্রযোজকদের তৈরি নাটকের মূল্য বাবদ বকেয়া পাওনা পরিশোধের বিষয়ে একুশে টেলিভিশন চ্যানেল কর্তৃপক্ষের উদাসীনতায় দীর্ঘ এক যুগের অধিক সময় ধরে প্রযোজকদের পাওনা বকেয়া আদায় হচ্ছে না।’

u09b8u0982u09acu09beu09a6 u09b8u09aeu09cdu09aeu09c7u09b2u09a8u09c7 u09aau09cdu09b0u09afu09cbu099cu0995u09b0u09be“}”> এর আগে ২০১৮ সালেও একুশে টিভির বিরুদ্ধে একই স্থানে সংবাদ সম্মেলন করেছিলেন প্রযোজকরা। কিন্তু এরপরও বিষয়টির সমাধান করেনি চ্যানেলটি। সবশেষ গত বছরের প্রথম দিকে প্রতিষ্ঠানটি কথা দেয় যে, ২০২৩-এর মার্চ থেকে পালাক্রমে প্রযোজকদের বকেয়া পরিশোধ করা হবে। এরপর মোটে ১৩ জন প্রযোজককে পাওনার বিপরীতে নগণ্য অর্থ দিয়ে ফের নীরব হয়ে যায় চ্যানেলটি।

এমন অবস্থায় প্রযোজকদের দাবি, আগামী ২৭ মার্চের মধ্যে তাদের বকেয়া যেন সম্পূর্ণ পরিশোধ করা হয়। অন্যথায় আগামী ৩১ মার্চ একুশে টিভির সামনে শিল্পী, নির্মাতা, কুশলীদের নিয়ে অবস্থান কর্মসূচি পালন করবেন তারা।



বার্তা সূত্র