Skip to content

ক্রস জেন্ডার ম্যাসাজ মানেই ‘যৌন কার্যকলাপ’ নয়- দিল্লী হাইকোর্ট

ক্রস জেন্ডার ম্যাসাজ মানেই ‘যৌন কার্যকলাপ’ নয়- দিল্লী হাইকোর্ট

ক্রস জেন্ডার ম্যাসাজ অর্থাৎ মহিলাদের দিয়ে পুরুষের বা বিপরীত বডি ম্যাসাজে আপত্তি জানিয়ে সরকারের বক্তব্যের প্রেক্ষিতে দিল্লী হাইকোর্ট বলল, এধরনের ম্যাসাজ কোনও ‘যৌনক্রিয়া’র পর্যায়ে (sexual activity) পড়ে না। সরকারি সিদ্ধান্ত মেনে দিল্লী পৌরসভার পদক্ষেপকে চ্যালেঞ্জ জানিয়ে একাধিক স্পা’র পেশ করা পিটিশনের শুনানির সময় হাইকোর্টের বিচারপতি রেখা পল্লী মৌখিক নির্দেশে বলেন, মেয়েদের দিয়ে ছেলেদের বডি ম্যাসাজ না করানোর জন্য জোরাজুরি করবেন না।

অ্যাসোসিয়েশন অব ওয়েলনেস আর্য়ুবেদ অ্যান্ড স্পা তাদের পিটিশনে অভিযোগ করে, ক্রস জেন্ডার ম্যাসাজ হয় বলে রাজধানীর সর্বত্র স্পা সেন্টারগুলির বিরুদ্ধে নিয়মিত অভিযান চলছে। স্পাগুলিকে বাধ্য হয়ে পুরুষ ও মহিলাদের আলাদা জায়গা দিতে নতুন করে ঢেলে সাজতে হচ্ছে। বিপরীত লিঙ্গের মানুষকে দিয়ে ম্যাসাজ করানোয় নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ জানিয়ে পেশ হওয়া পিটিশনগুলির চূড়ান্ত ফয়সালা হওয়া পর্যন্ত এর বিরুদ্ধে কর্তৃপক্ষকে ব্যবস্থা নিতে নিষেধ করেছে হাইকোর্ট।

সরকারের তরফে সিনিয়র অ্যাডভোকেট রাহুল মেহরা ক্রস জেন্ডার ম্যাসাজ পরিষেবা দেওয়া সেন্টারগুলির অনুকূলে কোনও অন্তর্বর্তী রায়দানের বিরোধিতা করে বলেন, কোনও অবৈধ কাজকর্মের বিরুদ্ধে কর্তৃপক্ষকে ব্যবস্থা নিতে হবে। হাইকোর্ট জানায়, তারা বলছে না, কোনও বেআইনি কাজকর্মে অনুমোদন দেওয়া উচিত।

ক্রস জেন্ডার ম্যাসাজ পরিষেবার বিরোধিতা করে মেহরা আগে বলেছিলেন, এ ধরনের যৌন কার্যকলাপে অনুমতি দেওয়া উচিত নয়। দিল্লী বাইরে সব আয়ুর্বেদ চিকিৎসা কেন্দ্র, হোটেল ও পর্যটনস্থলগুলিতে, রিসর্টে ক্রস জেন্ডার ম্যাসাজের অনুমতি নেই। তবে তার বক্তব্যে কড়া প্রতিক্রিয়া দিয়ে হাইকোর্ট বলে, ক্রস জেন্ডার ম্যাসাজ বলেই তার মানে তা যৌনক্রিয়া নয়। আদালত বিষয়টি খতিয়ে দেখছে। কর্তৃপক্ষ যেন আগে থেকেই কিছু ধরে নিয়ে বসে না থাকে।

সূত্র: ভয়েজ অব আমেরিকা