কৃষি আইন বাতিল দাবিতে ট্রাক্টর চালিয়ে সংসদ অধিবেশনে রাহুল গান্ধী

কৃষক আন্দোলনের প্রতি সংহতি জানাতে সোমবার ব্যতিক্রমধর্মী এ কর্মসূচি হাতে নেন ভারতের কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী । কৃষি আইন বাতিল ও কৃষকদের দাবি-দাওয়া তুলে ধরতে তিনি ট্রাক্টর চালিয়ে সংসদে গেছেন।

তিনি বলেন, সংসদে আমি কৃষকদের প্রতিনিধি হয়ে তাদের বার্তা পৌঁছে দিতে এসেছি। এ সময় হাফহাতা শার্ট, ট্রাউজার ও স্যান্ডেল পরে ট্রাক্টরের চালকের আসনে ছিলেন কংগ্রেস সভাপতি। ট্রাক্টরের সামনে বড় ব্যানারে লেখা, কৃষির তিন কালো আইন বাতিল করুন।

এই কর্মসূচি নিয়ে কংগ্রেসের টুইটার অ্যাকাউন্ট থেকে এক টুইট বার্তায় রাহুল বলেন, আমি কৃষকদের উদ্দেশে বলতে চাই, পুরো দেশ আপনাদের পাশে আছে।

ট্রাক্টর চালিয়ে সংসদের দিকে যাওয়ার সময় উপস্থিত কৃষক ও বিক্ষোভকারীদের উদ্দেশে তিনি বলেন, আজ আমি সংসদে কৃষকদের বার্তা নিয়ে এসেছি। সরকার কৃষকদের কণ্ঠরোধ করছে এবং এ বিষয়ে সংসদে কোনো আলোচনাই হতে দিচ্ছে না। সারাদেশ জানে, এ আইনগুলো শুধু দুই-তিনজন বড় শিল্পপতির স্বার্থে আনা হয়েছে। তারা মনে করছে, এই আইনের ফলে কৃষকরা অনেক খুশি এবং যারা আন্দোলন করছেন তারা জঙ্গি। তবে, সত্যিকার অর্থে কৃষকদের অধিকার কেড়ে নেওয়া হয়েছে।

এদিকে বিজেপির দাবি, বিরোধীরা কৃষকদের রাজনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহার করছে। আইনে কোনো বিষয় থাকলে এটি নিয়ে আবারো কাজ করা যাবে। আলোচনায় বসতে প্রস্তুত বিজেপি।

ট্র্যাক্টর চালিয়ে রাহুল গান্ধীর সংসদে যাওয়ার পথে ‘কৃষকবিরোধী কালো আইন বাতিল করুন’, ‘কৃষি আইন বাতিল’ লেখা প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে আন্দোলনকারীদের।

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

সর্বাধিক পঠিত

সর্বশেষ সংবাদ