Skip to content

কাশ্মীরে গ্রেফতার দুই হাইব্রিড জঙ্গি, সুরক্ষাবাহিনীর চিন্তা বাড়িয়ে উদ্ধার ২টি রিমোট কন্ট্রোল IED

শ্রীনগর: গত কয়েকমাস ধরে জম্মু-কাশ্মীর বেড়েছে সন্ত্রাসবাদী হামলার সংখ্যা। পর পর হামলায় প্রাণ হারিয়েছেন কাশ্মীরি পণ্ডিত থেকে পরিযায়ী শ্রমিক। গোয়েন্দা সংস্থাগুলিও সতর্ক করেছে। সন্ত্রাসবাদ বিরোধী অভিযান সর্বদাই চলে উপত্যকা জুড়ে তবে সতর্কবাণীর পরেই আর সজাগ হয়েছে নিরাপত্তা বাহিনী ও জম্মু-কাশ্মীর পুলিশ। তাতেই মিলেছে সাফল্য। কয়েকদিন আগেই লস্করের এক কমান্ডার সহ চার জঙ্গিকে খতম করার পর আবারও ২ জন হাইব্রিড জঙ্গি (hybrid terrorist) গ্রেফতার হয়েছে। উদ্ধার করা হয়েছে বিস্ফোরক পদার্থও।

জম্মু ও কাশ্মীর পুলিশ কেন্দ্রশাসিত অঞ্চলের কেনুসা বান্দিপোরা থেকে দুই হাইব্রিড জঙ্গিকে করেছে। গ্রেফতার হওয়া জঙ্গিদের কেনুসার ইরশাদ গণাই ওরফে শহিদ এবং ওয়াসিম রাজা নামে চিহ্নিত করা হয়েছে। পুলিশ তাদের কাছ থেকে ডেটোনেটর সহ দুটি রিমোট-নিয়ন্ত্রিত ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (IED) উদ্ধার করেছে। জম্মু-কাশ্মীরের পুলিশের পক্ষ থেকে টুইট করে এই খবরের সত্যতা নিশ্চিত করা হয়েছে। চার জঙ্গিকে খতম করার পর এই গ্রেফতারের ঘটনা সন্ত্রাসবাদীদের মধ্যে ভয়ের সৃষ্টি করবে বলেই মনে করছেন সুরক্ষাকর্তারা। এই অভিযান অব্যহত থাকবে বলেও উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন- রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে প্রথম মস্কো সফরে ভারতের বিদেশমন্ত্রী, পুতিনের সঙ্গে সাক্ষাৎ ঘিরে জল্পনা

উল্লেখ্য, এর আগে শুক্রবার, সোপোর পুলিশ একটি যৌথ অভিযানে যথাক্রমে সোপোর এবং বান্দিপোরা থেকে রিজওয়ান মুশতাক ওয়ানি এবং জামিল আহমেদ পারা নামে চিহ্নিত দুই লস্কর-ই-তৈবা সন্ত্রাসবাদীকে (hybrid terrorist) গ্রেফতার করেছিল। তাদের কাছ থেকে অস্ত্র ও গুলি উদ্ধার করেছে পুলিশ। সীমান্তে অনুপ্রবেশ নিয়েও সজাগ রয়েছে বলেই জানিয়েছেন। জানিয়ে রাখা ভাল কয়েকদিন আগেই গোয়েন্দারা জম্মু-কাশ্মীর পুলিশ ও সেনাদের সতর্ক করে জানিয়েছে এবারের শীতে সক্রিয় থাকবে জঙ্গিরা। এমনটাই গোপন তথ্য রয়েছে। কাশ্মীরজুড়ে শীতকাল জুড়ে একাধিক হামলারও পরিকল্পনা করা হয়েছে। শুধুতাই নয় হামলা নিয়ে পাক অধিকৃত কাশ্মীররে লস্কর, জইশ সহ উপত্যকার স্থানীয় জঙ্গিদের শীর্ষ কর্তারা বৈঠকও করেছে। তাই আসতে চলা শীতকাল জম্মু-কাশ্মীরের সেনাদের কাছে চ্যলেঞ্জিং হতে বলেই উল্লেখ করা হয়েছে।

https://play.google.com/store/apps/details?id=app.aartsspl.khaskhobor



বার্তা সূত্র