Skip to content

ওয়ানাড়ে প্রার্থী নয় রাহুল? ‘কেরলে শত্রু, বাইরে প্রকৃত বন্ধু’, বাম-কংগ্রেসকে তোপ মোদির

Enemies in Kerala, BFF outside, Modi as Left asks Rahul to drop Wayanad

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাহুল গান্ধীর (Rahul Gandhi) লোকসভা কেন্দ্র ওয়েনাড়ে প্রার্থী ঘোষণা করেছে বামেরা। ওই কেন্দ্রে সিপিআই সাধারণ সম্পাদক ডি রাজার স্ত্রী অ্যানি রাজাকে (Annie Raja) প্রার্থী করেছে কমিউনিস্ট পার্টি। এমনকী ওই আসনে রাহুল গান্ধীকে না দাঁড়ানোর বার্তা দিলেন বৃন্দা কারাত (Vrinda Karat)। এই প্রসঙ্গ টেনে একইসঙ্গে কংগ্রেস এবং বামেদের তোপ দাগলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। মঙ্গলবার তিরুঅনন্তপুরমে বিজেপি সভায় দুই দলের বিরুদ্ধে দ্বিচারিতার অভিযোগ আনলেন মোদি। বলেন, বাম এবং কংগ্রেস (Congress) কেরলে (Kerala) শত্রু কিন্তু বাইরে বিএফএফ (BFF)। মোদি ব্যাখ্যা করেন, বিএফএফের অর্থ বেস্ট ফ্রেন্ড ফর এভার।

তিরুঅনন্তপুরমের সভায় মোদির কটাক্ষ, বামপন্থীরা চায় কেরলের ওয়েনাড়ে যেন প্রার্থী না হন কংগ্রেসের যুবরাজ। যদিও বর্তমানে ওয়ানাড়ের সাংসদ রাহুল গান্ধী। বলেন, ‘দুই দল কেরলে নিজেদের মধ্যে লড়তে থাকেন। এমনকী কংগ্রেস বাম সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগও এনেছে। অপরপক্ষে কেরল সরকারের পুলিশ লাঠিচার্জ কংগ্রেস কর্মীদের বিক্ষোভে। রাজ্যের বাইরে ওরা বিএফএফ। একসঙ্গে বসে, একসঙ্গে চা-বিস্কুট খায়।’ এর পরেই চেনা কৌশলে পরিবারতন্ত্রের কোর্ট বল ঠেলেন মোদি। নাটকীয় ঢঙে বলেন, ‘কংগ্রেস আর ওদের কমিউনিস্ট জোটের একটাই উদ্দেশ্য, নিজেদের পরিবারের শাসন থাক দেশে। দেশের কল্যাণে নয়, নিজেদের পরিবারের কল্যাণই ওদের একমাত্র লক্ষ্য।’

 

[আরও পড়ুন: প্রয়াত দেশের প্রবীণতম সাংসদ, ভুগছিলেন বয়সজনিত অসুখে

বাস্তবিক মঙ্গলবার রাহুলকে বার্তা দিয়েছেন বৃন্দা। ওয়ানাড়ে অ্যানি রাজার নাম ঘোষণার পরে বলেন, ‘এক দিকে কংগ্রেস বলছে তাদের লড়াই বিজেপির বিরুদ্ধে। আর কেরলে তারা গিয়ে বামেদের বিরুদ্ধে লড়ছে, তা কী করে হয়। রাহুল ওই আসনে লড়বেন কি না তা আরও এক বার ভেবে দেখা উচিত।’’ খোদ প্রার্থী অ্যানি রাজও একই বার্তা দিয়েছেন কংগ্রেস তথা রাহুল গান্ধীকে। উল্লেখ্য, কেরলে এমনিতে বামেদের সঙ্গে মূল লড়াই কংগ্রেসেরই। সেখানে বিজেপি খুব একটা পোক্ত নয়। ফলে রাজ্যের বাস্তবতার নিরিখে সেখানে মূল লড়াই বাম এবং কংগ্রেসের মধ্যে‌ই। এই অবস্থায় দ্বিচারিতার অভিযোগ এনে দুই দলকেই অস্বস্তি ফেলতে চাইছেন নরেন্দ্র মোদি।

[আরও পড়ুন: মধ্যবিত্তের পাশে থাকার বার্তা, ন্যূনতম সরকারি হস্তক্ষেপের দাবি মোদির

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ



বার্তা সূত্র