Skip to content

এসএসসি পরীক্ষার সময়সূচি পুনর্নির্ধারণের দাবি

এসএসসি পরীক্ষার সময়সূচি পুনর্নির্ধারণের দাবি

আগামী ১৪ ফেব্রুয়ারি হিন্দু ধর্মাবলম্বীদের সরস্বতীর পূজা অনুষ্ঠিত হবে। ধর্মীয় এই অনুষ্ঠানের পরদিন ১৫ ফেব্রুয়ারি সারা দেশে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার সময়সূচি ঘোষণার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ। 

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে পরীক্ষার তারিখ পুনর্নির্ধারণেরও দাবি জানান সংগঠনের নেতারা। 

আজ শুক্রবার বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের দপ্তর সম্পাদক মিহির রঞ্জন হাওলাদার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই দাবি জানান। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, হিন্দু শিক্ষার্থীদের পরম আরাধ্য মা দেবী সরস্বতীর পুজোর পরদিন ১৫ ফেব্রুয়ারি সারা দেশে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়েছে। বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি সাবেক এমপি. ঊষাতন তালুকদার, অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিক ও নির্মল রোজারিও এবং সাধারণ সম্পাদক অ্যাড. রাণা দাশগুপ্ত এক বিবৃতিতে বলেছেন, দেবী আরাধনার দিন পরীক্ষার প্রস্তুতি নেওয়া এবং এর পরদিন পরীক্ষায় অংশগ্রহণ করা হিন্দু সম্প্রদায়ভুক্ত এসএসসি শিক্ষার্থীদের পক্ষে সম্ভব নয়। 

এ জাতীয় ঘোষণা তাদের ধর্মীয় স্বাধীনতা ও ধর্মীয় অনুভূতি ক্ষুণ্নের নির্লজ্জ অপপ্রয়াস। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃক ঘোষিত পরীক্ষার এ সময়সূচি বস্তুত বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম ধর্ম হিন্দু ধর্মের প্রতি তুচ্ছতাচ্ছিল্যপূর্ণ মনোভাবের বহিঃপ্রকাশ, যা বাংলাদেশের ভাবমূর্তি বহির্বিশ্বে খাটো করার চক্রান্তেরই অংশমাত্র। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ঐক্য পরিষদ এর জন্যে দায়ি ব্যক্তিদের বিরুদ্ধে প্রশাসনিক ও আইনগত পদক্ষেপ গ্রহণের পাশাপাশি পরীক্ষার তারিখ আগামী ৪৮ ঘণ্টার মধ্যে পুনর্নির্ধারণের জন্য সরকারের প্রতি জোর দাবি জানিয়েছে। অন্যথায়, এ ব্যাপারে সারা দেশে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা ছাড়া বিকল্প কোনো পথ থাকবে না।



বার্তা সূত্র