‘এক ইঞ্চিই গড়ে দেয় পার্থক্য’ – যৌনতায় কতটা গুরুত্বপূর্ণ লিঙ্গের দৈর্ঘ্য, কী বলছে গবেষণা

Does size of penis really matter for physical pleasure, what British study reveals ALB

Kolkata, First Published Sep 14, 2021, 10:58 PM IST

যৌনতার ক্ষেত্রে পুরুষাঙ্গের দৈর্ঘ্য কি আদৌ গুরুত্বপূর্ণ? এই নিয়ে অনেক বিতর্ক রয়েছে। অনেকসময়ই বলা হয়, পুরুষাঙ্গের দৈর্ঘ্যের উপর মোটেই যৌন আনন্দের মাতরা নির্ভর করে না। কিন্তু, এই বিষয়ে বিজেইউ ইন্টারন্যাশনাল জার্নালে প্রকাশিত, লন্ডনের কিংস কলেজের এক নতুন গবেষণা, ক্ষুদ্র পুরুষাঙ্গের পুরুষদের জন্য খারাপ খবরই দিচ্ছে। 

কিংস কলেজের গবেষকরা ১২ জন ইচ্ছুক দম্পতিকে ই গবেষণার জন্য কাজে লাগিয়েছিলেন। লক্ষ্য ছিল পুরুষাঙ্গের দৈর্ঘ্য মহিলাদের যৌন আনন্দের উপর কী প্রভাব ফেলে তা জানা। তার জন্য, গবেষকরা প্রত্যেকটি পুরুষের গোপনাঙ্গের দৈর্ঘ কৃত্রিমভাবে কমানোর জন্য, লিঙ্গের গোড়ার লাগানোার জন্য বিভিন্ন আকারের সিলিকন রিং দিয়েছিলেন। ের ফলে অনুপ্রবেশের গভীরতা হ্রাস পেয়েছিল। তাতে দেখা গিয়েছে, অতিরিক্ত এক ইঞ্চিই মহিলাদের যৌন আনন্দের ক্ষেত্রে পার্থক্য তৈরি করে দিতে পারে। গবেষকরা বলেছেন, দীর্ঘ পুরুষাঙ্গ মহিলাদের যোনি এবং জরায়ুর সম্পূর্ণ দৈর্ঘ্যকে উদ্দীপিত করতে পারে বলেই সম্ভবত ই ফল দেখা গিয়েছে। 

Does size of penis really matter for physical pleasure, what British study reveals ALB

তবে ই গবেষণার প্রধান প্রফেসর ডেভিড ভিয়েল বলেছেন, সাধারণ দৈর্ঘের পুরুষাঙ্গের পুরুষদেরও লিঙ্গের দৈর্ঘ্য বাড়ালে মহিলাদের যৌন আনন্দের মাত্রার বৃদ্ধি ঘটবে, তাদের গবেষণাকে েভাবে ব্যাখ্যা করলে ভুল হবে। পুরুষদের সকল মাপের পুরষাঙ্গের দৈর্ঘ বাড়লেই মহিলাদের যৌন আনন্দ বাড়ে কিনা তা সম্পূর্ণ ভিন্ন গবেষণার বিষয় বলে দাবি করেছেন তিনি। তাদের গবেষণা বলছে, সঙ্গমের সময় যোনিতে প্রবেশের জন্য উপলব্ধ পুরুষাঙ্গের দৈর্ঘ্য কমে যাওয়া মহিলাদের যৌন আনন্দ হ্রাস করে দেয়। তারা দেখেছেন, অনুপ্রবেশের গভীরতা গড়ে ১৫ শতাংশ করে কমলে, মহিলাদের সামগ্রিক যৌন সুখের পরিমাণ ১৮ শতাংশ মতো হ্রাস পেয়েছে। তবে, অল্প সংখ্যক মহিলারা বলেছেন, অনুপ্রবেশের গভীরতা হ্রাস হওয়ার তাদের আনন্দ বেশি হয়েছে।

তবে, গবেষকরা েই কথাও বলেছেন, তাদের গবেষণার ফলাফল নিশ্চিত করার জন্য আরও বিভিন্ন দৈর্ঘের পুরুষাঙ্গ নিয়ে গবেষমার প্রয়োজন। কারণ গবেষকদের মতে পুরুষাঙ্গের গড় দৈর্ঘ্য হয় ৫.১ ইঞ্চি েবং গড় পরিধি ৪.৫৯ ইঞ্চি। কিন্তু, তাদের গবেষণায় অংশগ্রহণকারী পুরুষরা, নিজেরা তাদের উত্থিত পুরুষাঙ্গের যে দৈর্ঘ্যের কথা রিপোর্ট করেছেন, তা অনুযায়ী গড় দৈর্ঘ ছিল ৬.৬ ইঞ্চি। গবেষকরা বলেছেন, অংশগ্রহণকারীরা নিজেরা সেই পরিমাপ করায়, সত্য়িই তাদের পুরুষাঙ্গের দৈর্ঘ স্বাভাবিকের থেকে বড় ছিল কিনা, না তারা বাড়িয়ে বলেছেন সেই বিষয়ে নিশ্চিতভাবে বলা যায় না।

Does size of penis really matter for physical pleasure, what British study reveals ALB

তাছাড়া, যৌনসুখ কম-বেশি হওয়ার ক্ষেত্রে, পুরুষাঙ্গের দৈর্ঘ ছাড়াও আরও কয়েকটি বিষয় কাজ করতে পারে বলে মনে করছেন তারা। গবেষকরা জানিয়েছেন, অনুপ্রবেশের গভীরতা কম হয়ে যাওয়াটা পুরুষদের আত্মবিশ্বাস এবং যৌন আচরণে কী প্রভাব ফেলে, সেই সম্পর্কে পুরুষদের কোনও প্রশ্ন করা হয়নি। এই গবেষণায় সেই বিষয়টিতে ধরা হয়নি। যা ই বিষয়ে পরবর্তী ক্ষেত্রের গবেষণায় গুরুত্বপূর্ণ হতে পারে বলে মনে করছেন কিংস কলেজের গবেষকরা।  

আরও পড়ুন – সভ্য -জগতে বাঁচল না ‘বাস্তবের টারজান’, জঙ্গল থেকে বের হতেই প্রাণ কাড়ল ক্যান্সার

চরম আসক্তি – অনলাইনে ‘নগ্ন ছবি’ পোস্ট করা শুরু করল কিশোরী, হার্ট অ্যাটাক বাবা-মা’এর, দেখুন

আরও পড়ুন – স্ত্রীর গোপনাঙ্গ সেলাই করে দিল হাতুড়ে ডাক্তার, ভারতে বাড়ছে সন্দেহবাতিক স্বামীর সংখ্যা

মজার বিষয় হল, ২০১৬ সালে এই সংক্রান্ত আরেকটি গবেষণায় ইউসিএলএ-র স্নায়ুবিজ্ঞানী ডাক্তার নিকোল প্রাউজ জানিয়েছিলেন, দীর্ঘমেয়াদী সম্পর্কে মহিলারা বড় মাপের পুরুষাঙ্গ বিশেষ পছন্দ করেন না। বড় পুরষাঙ্গের চাহিদা বেশি ওয়ান নাইট স্ট্যান্ড অর্থাৎ এক রাতের সম্পর্কের ক্ষেত্রে। তার গবেষণায় দেখা গিয়েছিল দীর্ঘমেয়াদী প্রেমিকের ক্ষেত্রে উত্থিত পুরুষাঙ্গের আকার হিসাবে মহিলারা বলছেন, দৈর্ঘ্য হবে ৬.৩ ইঞ্চি এবং পরিধি ৪.৮ ইঞ্চি। আর ওয়ান নাইট স্ট্যান্ড বা স্বল্পমেয়াদী সম্পর্কের ক্ষেত্রে আদর্শ পুরুষাঙ্গের গড় দৈর্ঘ্য হবে ৬.৪ ইঞ্চি, পরিধি ৫ ইঞ্চি। এই গবেষণায় আরও একটি উল্লেখযোগ্য বিষয় উঠে এসেছিল। তা হল, মহিলারা যৌনসুখের ক্ষেত্রে লিঙ্গের দৈর্ঘ্যের চেয়ে পরিধি, অর্থাৎ সেটি কতটা মোটা, তাকেই বেশি গুরুত্ব দিয়ে থাকেন। 

Does size of penis really matter for physical pleasure, what British study reveals ALB

Does size of penis really matter for physical pleasure, what British study reveals ALB

Last Updated Sep 14, 2021, 10:58 PM IST



বার্তা সূত্র

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

সর্বাধিক পঠিত

সর্বশেষ সংবাদ