Skip to content

উপ নির্বাচনের জন্যে মাধ্যমিকের ইতিহাসের দিন বদলালো পর্ষদ! একনজরে কবে কোন পরীক্ষা

উপ নির্বাচনের জন্যে মাধ্যমিকের ইতিহাসের দিন বদলালো পর্ষদ! একনজরে কবে কোন পরীক্ষা

বদলালো মাধ্যমিক পরীক্ষার সূচি! আগামী ২৭ ফেব্রুয়ারি উপ নির্বাচন রয়েছে সাগরদিঘি বিধানসভাতে। আর সেই কারণেই মাধ্যমিক পরীক্ষার সূচিতে বেশ কিছু রদবদল করা হয়েছে বোর্ডের তরফে।

West Bengal

oi-Kousik Sinha

  • |
Google Oneindia Bengali News

madhyamik exam date 2023ঃ বদলালো মাধ্যমিক পরীক্ষার সূচি! আগামী ২৭ ফেব্রুয়ারি উপ নির্বাচন রয়েছে সাগরদিঘি বিধানসভাতে। আর সেই কারণেই মাধ্যমিক পরীক্ষার সূচিতে বেশ কিছু রদবদল করা হয়েছে বোর্ডের তরফে। আগের ঘোষণা অনুযায়ী ২৭ ফেব্রুয়ারি মাধ্যমিকের ইতিহাস পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু উপনির্বাচন পড়ে যাওয়াতে সেদিন পরীক্ষার দিন বাতিল করেছে মধ্যশিক্ষা পর্ষদ।

মাধ্যমিকের ইতিহাসের দিন বদলানো পর্ষদ!

নতুন করে আজ বৃহস্পতিবার দিন পরীক্ষার দিন ঘোষণা করা হয়েছে। আর সেই মতো পরীক্ষা হবে আগামী ১লা মার্চ। তবে স্থানের কোনও পরিবর্তন হচ্ছে না। যার যেখানে সিট পড়েছে সেখানেই পরীক্ষা হবে। শুধু তাই নয়, মাধ্যমিক পরীক্ষার অন্যান্য সূচিতেও কোনও বদল হচ্ছে। যেদিন যা পরীক্ষা আছে তাই থাকছে বলে বোর্ডের তরফে জানানো হয়েছে।

সম্প্রতি তিন রাজ্যের বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা করেছে নির্বাচন কমিশন। সেদিনই বেশ কয়েকটি রাজ্যের সঙ্গে বাংলার সাগরদিঘি কেন্দ্রের জন্যে উপ নির্বাচনের দিন ঘোষণা করে কমিশন। দেখা যায়, কমিশনের তরফে ঘোষণা করা তারিখ অর্থাৎ ২৭ ফেব্রুয়ারি রাজ্যে ইতিহাসের মাধ্যমিক পরীক্ষা রয়েছে।

একদিকে উপ নির্বাচন অন্যদিকে পরীক্ষা কীভাবে তা সম্ভব? রীতিমত অভিভাবকদের মধ্যে চিন্তার ভাঁজ পড়ে যায় অভিভাবকদের মধ্যে। যদি এক্ষেত্রে মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছিলেন, আলোচনা করে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। আর এরপরেই বৈঠকে বসেন পর্ষদের আধিকারিকরা।

এরপর আজ বৃহস্পতিবার শেষে পর্ষদের তরফে নয়া বিজ্ঞপ্তি দেওয়া হয়। যেখানে ইতিহাস পরীক্ষার দিনের জন্যে নয়া দিন ঘোষণা করা হয়েছে। অর্থাৎ পরীক্ষা হবে আগামী ১লা মার্চ। বলে রাখা প্রয়োজন, এই বছর ২৩ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হতে চলেছে। পরীক্ষা হবে ২৩, ২৪, ২৫, এরপর ২৭ তারিখের পরীক্ষা বাতিল হচ্ছে। এরপর পরীক্ষা হবে ২৮, ১ মার্চ, ২ মার্চ , তিন মার্চ এবং চার মার্চ। প্রতিদিন ১১ টা ৪৫ থেকে শুরু হবে পরীক্ষা চলবে তিনটে পর্যন্ত। প্রায় তিন ঘণ্টা ধরে চলবে পরীক্ষা।

করোনার পর প্রথম মাধ্যমিক পরীক্ষা হতে চলেছে। শুধু তাই নয়, হোমসেন্টারের বাইরে অন্য স্কুলে দিতে যেতে হবে পরীক্ষার্থীদের। একেবারে পুরানো পদ্ধতিতেই ফিরে এসেছে মাধ্যমিক শিক্ষা পর্ষদ।

বলে রাখা প্রয়োজন , গত বছর অর্থাৎ ২০২২ সালে ১১ লক্ষ পড়ুয়া মাধ্যমিক পরীক্ষায় বসে। এর মধ্যে ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা ১১ শতাংশ বেশি ছিল, যা প্রায় ১ লক্ষ ২০ হাজার। তার মধ্যে এ বারে ছেলেদের পাশের হার ৮৬.৬০ শতাংশ। মেয়েদের পাশের হার ৮৫ শতাংশ। এই বছর সেই সংখ্যা টা ছাড়িয়ে যেতে পারে।

English summary

madhyamik exam date 2023: Board of secondary education changed date of one exam of Madhyamik, due to election

সংবাদ সূত্র