Skip to content

উপকরণ পাটকাঠি থেকে তালপাতা, কালীপুজোর মণ্ডপে এ বার আদিবাসীদের গ্রাম

উপকরণ পাটকাঠি থেকে তালপাতা, কালীপুজোর মণ্ডপে এ বার আদিবাসীদের গ্রাম

সুমন সাহা, জয়নগর: দক্ষিণ ২৪ পরগনা জেলা জয়নগর থানা এলাকার দক্ষিণ বারাসতে ইয়ং ব্লাড এর পরিচালনায় ৫০ তম বর্ষ শ্যামা পুজোর আয়োজনে মেতেছে। এবছর তাদের ভাবনা আদিবাসী দের জীবনযাত্রার আদলে গ্রাম্য পরিবেশ। এই মণ্ডপজুড়ে ব্যবহার করা হয়েছে টোল, পাটকাঠি , লিলি ফুল , ক্যারেলা, ইউপি ঘাস, তালপাতা  এবং বিভিন্ন পাহাড়ি গাছের ফল ফুল দিয়ে সাজানো হয়েছে মন্ডপটি। তাদের এ বছরের বাজেট প্রায় ১৫ লক্ষ টাকা কাছাকাছি বলে দাবি করেছেন ক্লাবের সদস্যরা। থিমের মানানসই করে তৈরি করা হয়েছে প্রতিমা। পাশাপাশি থাকছে দক্ষিণ বারাসাত জুড়ে আলোক শয্যায় মুড়ে ফেলেছে পুরো এলাকা। আগামী ২২ তারিখ এই পুজোর আনুষ্ঠানিক উদ্বোধন হয়ে যাবে। তার আগে শেষ মুহূর্তের জোর কদমে চলছে প্রস্তুতি। টানা তিন মাস ধরে চলছে মণ্ডপ সাজানো কাজ।

আরও পড়ুন :  কালীপুজোয় ডিজে-তাণ্ডব রুখতে কড়া পুলিশ প্রশাসন

এ ব্যাপারে মণ্ডপের থিম ভাবনায় যিনি ভেবেছেন সেই বাপি হালদার  জানিয়েছেন, ” এই মণ্ডপটি আদিবাসীদের জীবন যাপন কেমন ভাবে করে, তারা কি কি ব্যবহার করে তাদের বাসস্থান তৈরি করে, সেই বাসস্থানের মধ্যে প্রাকৃতিকের সমস্ত উৎপাদনকারী ফুল ফল এবং বিভিন্ন ধরনের গাছের শিকর ও ঘাস এবং যে জিনিস সচরাচর মানুষের চোখে আসে না। সেই সমস্ত জিনিস নিয়ে এই মণ্ডপটি সাজানো হয়েছে। পরিশোধিত হয়েছে।”

পাশাপাশি ইয়ং ব্লাডের সেক্রেটারি তাপস বিশ্বাস জানান ” আমাদের এবছর ইয়ং ব্লাডে ৫০ তম বর্ষে এ বছরের ভাবনা পুরুলিয়া, বাঁকুড়া আদিবাসীদের জীবনযাত্রা সেটিকে তুলে ধরা হয়েছে আমাদের মণ্ডপের মধ্য দিয়ে।”

Published by:Arpita Roy Chowdhury

First published:

Tags: Barasat, Diwali 2022, Kali Puja 2022

বার্তা সূত্র