Skip to content

উত্তরবঙ্গেও লড়বে আদিবাসী কুড়মি সমাজ, বালুরঘাট আসনে ঘোষিত প্রার্থীর নাম

উত্তরবঙ্গেও লড়বে আদিবাসী কুড়মি সমাজ, বালুরঘাট আসনে ঘোষিত প্রার্থীর নাম

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: আসন্ন লোকসভা নির্বাচনে (2024 Lok Sabha Election) উত্তরবঙ্গ থেকেও লড়বে আদিবাসী কুড়মি সমাজ। সোমবার প্রার্থী ঘোষণা করা হয়েছে কুড়মি সমাজের তরফে। জঙ্গলমহলের চার জেলার পাশাপাশি বালুরঘাট (Balurghat) লোকসভা আসনেও লড়বেন কুড়মিরা। ওই কেন্দ্রে কুড়মিদের প্রার্থী শিক্ষক বাবুলাল মাহাতো। মেদিনীপুর লোকসভা কেন্দ্রে প্রার্থী করা হয়েছে আদিবাসী কুড়মি সমাজের জেলা সভাপতি কমলেশ মাহাতোকে। আদিবাসী কুড়মি সমাজের মূল মানতা (প্রধান নেতা) তথা পুরুলিয়া লোকসভা কেন্দ্রের প্রার্থী অজিতপ্রসাদ মাহাতো বলেন, “খুব শীঘ্রই আমরা বাঁকুড়া লোকসভা কেন্দ্রের প্রার্থী ঘোষণা করে দেব। এই বিষয়ে আমাদের সহযোগী সংগঠনগুলির সঙ্গে আলোচনা চলছে।”

সম্প্রতি পুরুলিয়া (Purulia) শহরের উপকণ্ঠে ছড়রার মহাজড়ুয়াহী থেকে আদিবাসী কুড়মি সমাজ ঘোষণা করেছিল, আসন্ন লোকসভা ভোটে তারা আলাদা লড়বে। প্রার্থী দেওয়া হবে রাজ্যের জঙ্গলমহলের চার আসনে। কিন্তু পরবর্তীতে তারা সিদ্ধান্ত নেয়, উত্তরবঙ্গের বালুরঘাট কেন্দ্রেও প্রার্থী দেবে। ওই কেন্দ্র-সহ জঙ্গলমহলের তিনটি আসন পুরুলিয়া, ঝাড়গ্রাম ও মেদিনীপুরে প্রার্থী ঘোষণা ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছে আদিবাসী কুড়মি সমাজ। বাঁকুড়া (Bankura) নিয়ে কিছু টানাপোড়েন চলছে বলে খবর।

মেদিনীপুরের কুড়মি প্রার্থী কমলেশ মাহাতো। নিজস্ব ছবি।

[আরও পড়ুন: ‘আমাকে বাধ্য করবেন না’, নির্বাচনী বন্ড মামলায় SCBA প্রেসিডেন্টকে সাফ কথা প্রধান বিচারপতির]

আদিবাসী কুড়মি সমাজ সূত্রে জানা গিয়েছে, বাঁকুড়া আসনে সরাসরি কুড়মি প্রার্থী না থাকলেও তাদের সহযোগী সংগঠনগুলি থেকে প্রার্থী করা হতে পারে। কারণ বাংলার এই ৫ আসনেই কুড়মিদের সহযোগী সংগঠনগুলিও ওই কুড়মি প্রার্থীদেরকে সমর্থন করছে। পুরুলিয়া কেন্দ্র থেকে নিজে লড়ছেন সংগঠনের মূল মানতা অজিতপ্রসাদ মাহাতো। দীর্ঘ রাজনৈতিক আন্দোলনের অভিজ্ঞতাসম্পন্ন এই ব্যক্তি ২০১৬ সাল থেকে কুড়মি জনজাতিকে ‘আদিবাসী’ তালিকাভুক্ত করার দাবিতে সরব হন। তাঁদের দাবি পূরণ করতে এবার লোকসভা ভোটে লড়াইয়ের সিদ্ধান্ত আদিবাসী কুড়মি সমাজের। 

[আরও পড়ুন: অভিনেত্রী থেকে প্রশাসনিক ‘কর্ত্রী’! চা বলয়ে আদিবাসী ভোট টানতে তৃণমূলের তুরুপের তাস রোমা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ



বার্তা সূত্র