Skip to content

আসিয়ান সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন রাষ্ট্রপতি সাহাবুদ্দিন

আসিয়ান সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন রাষ্ট্রপতি সাহাবুদ্দিন

আসিয়ান শীর্ষ সম্মেলন এবং পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে যোগ দিতে সোমবার (৪ সেপ্টেম্বর) ইন্দোনেশিয়ার জাকার্তার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। সেখানে তিনি বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি নিয়মিত ফ্লাইটে রাষ্ট্রপতি ও তার স্ত্রী অধ্যাপক ডা. রেবেকা সুলতানা এবং তার সফরসঙ্গীরা সকাল সাড়ে ৮টায় হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জাকার্তার উদ্দেশে যাত্রা করবেন। অটিজম ও নিউরো ডেভেলপমেন্টাল ডিসঅর্ডার বিষয়ক বাংলাদেশের জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন রাষ্ট্রপতির সঙ্গে থাকবেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন জানান, রাষ্ট্রপতি জাকার্তা কনভেনশন সেন্টারে (জেসিসি) আসিয়ান শীর্ষ সম্মেলন এবং পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। আসিয়ান শীর্ষ সম্মেলনের এবারের থিম হলো, আসিয়ান ম্যাটার্স: এপিসেন্ট্রাম অফ গ্রোথ।

আসিয়ান সম্মেলনের পাশাপাশি রাষ্ট্রপতি সাহাবুদ্দিন ৭ সেপ্টেম্বর অনুষ্ঠেয় ‘ইস্ট এশিয়া সামিটে যোগ দেবেন।তিনি গেস্ট অফ চেয়ার হিসেবে আইওআর এর দৃষ্টিকোণ থেকে, বৃদ্ধির কেন্দ্র-কে সমর্থন করার জন্য আঞ্চলিক সম্পর্ককে শক্তিশালী করার বিষয়ে সমাপনী ভাষণ দেবেন।

এছাড়াও তিনি তার ইন্দোনেশিয়ার প্রতিপক্ষ জোকো উইদোদো এবং থাইল্যান্ড, মালয়েশিয়া ও তিমুর-লেস্তের রাষ্ট্রীয় নেতাদের সঙ্গে পৃথক দ্বিপক্ষীয় বৈঠক করবেন। ৬ সেপ্টেম্বর বাংলাদেশের রাষ্ট্রপতি হুতান কোটা গেলোরা বুং কার্নোতে ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি কর্তৃক আয়োজিত গালা নৈশভোজে যোগ দেবেন।

জোকো উইদোদো ৪৩ তম আসিয়ান শীর্ষ সম্মেলনে ১২টি বৈঠকে সভাপতিত্ব করবেন। আর, এএসইএএন হলো ১১টি দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির একটি আন্তঃসরকারি সংস্থা। ব্রুনাই দারুসসালাম, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, লাও পিডিআর, মালয়েশিয়া, মিয়ানমার, ফিলিপাইন, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভিয়েতনাম ও তিমুর লেস্টে বা পূর্ব তিমুর এই ফোরামের সদস্য।

আসিয়ান শীর্ষ সম্মেলন হলো এর সদস্যদের দ্বারা অনুষ্ঠিত একটি দ্বিবার্ষিক সভা। আসিয়ান সচিবালয় অনুসারে, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট ১৮তম পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনের (ইএএস) সভাপতিত্ব করবেন। ১০টি আসিয়ান দেশ, যুক্তরাষ্ট্র, রাশিয়া ফেডারেশন, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, চীন, জাপান, দক্ষিণ কোরিয়া ও ভারতসহ ১৮ টি দেশ এর সঙ্গে যুক্ত।

প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ ফোরামের নেতা, কানাডার প্রধানমন্ত্রী, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নির্বাহী পরিচালক এবং বিশ্বব্যাংক প্রতিনিধিরা আসিয়ান সম্মেলনে যোগ দেয়ার পরিকল্পনা করছেন।

এর আগে, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিনের সফরে বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে জ্বালানি ও স্বাস্থ্য সহযোগিতার বিষয়ে বিভিন্ন খাতে দ্বিপক্ষীয় সহযোগিতার বিষয়ে আলোচনা ছাড়াও দুটি সমঝোতা স্মারক সই হওয়ার সম্ভাবনা রয়েছে।

আসিয়ান শীর্ষ সম্মেলন এবং পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে যোগদান শেষে, রাষ্ট্রপতি সাহাবুদ্দিন তার স্ত্রীসহ স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুরের উদ্দেশ্যে জাকার্তা ত্যাগ করবেন। সংশোধিত সময়সূচি অনুসারে রাষ্ট্রপতি ১৬ সেপ্টেম্বর সিঙ্গাপুর থেকে ঢাকায় ফিরবেন বলে আশা করা হচ্ছে।

সূত্র: ভয়েজ অব আমেরিকা