আফগানিস্তান থেকে সৈন্য সরাতে যুক্তরাষ্ট্রের প্রতি তালিবানের আহ্বান

তালিবান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছে যে ২০২০ সালে স্বাক্ষরিত সৈন্য প্রত্যাহার সংক্রান্ত শান্তি চুক্তিতে তারা যেন অটল থাকে । তারা ঐ চুক্তিকে আফগানিস্তানে যুদ্ধ বন্ধের সব চেয়ে কার্যকর উপায় বলে বর্ণনা করেছে।

এই বিদ্রোহী গোষ্ঠিটির শান্তি বিষয়ক প্রধান আলোচক মোল্লা আব্দূল গণি বারাদার আমেরিকান জনগণের উদ্দেশ্যে লেখা চিঠিতে লেখেন গত বছর ২৯ শে ফেব্রুয়ারি কাতারের রাজধানী দোহায় দু পক্ষের স্বাক্ষরিত চুক্তির শর্তগুলো বাস্তবায়নের জন্য তারা যেন তাদের সরকারকে জবাবদিহির সম্মুখীন করে। চিঠিতে এই চুক্তির কারণে চলমান শান্তি প্রক্রিয়ার কার্যকারিতা এবং সাফল্যের প্রতি আলোকপাত করা হয়। বারাদার এই ব্যবস্থার পক্ষে বলেন এর কারণে যুদ্ধক্ষেত্রে বিদ্রোহীদের তত্পরতা উল্লেখযোগ্য ভাবে কমে গেছে এবং তা এই সংঘাতের সঙ্গে সম্পৃক্ত আফগানিস্তানের বিভিন্ন পক্ষের শান্তি আলোচনার সূচনা করতে পেরেছে।

কাতারের রাজধানীতে তালিবানের রাজনৈতিক দপ্তরের প্রধান বারাদার লেখেন , “ দোহা চুক্তি স্বাক্ষরের এক বছর পেরিয়ে আমরা এখন আমেরিকান পক্ষকে বলবো তারা যেন এই চুক্তির সম্পুর্ণ বাস্তবায়নের বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ থাকে। বারাদার সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রতিনিধিদের সঙ্গে যে চুক্তি স্বাক্ষর করেছিলেন তাতে বলা হয়েছে যে যুক্তরাষ্ট্র, নেটো এবং অন্যান্য যারা এই যুদ্ধের সঙ্গে সম্পৃক্ত তারা যে মে মাস নাগাদ আফগানস্তান ত্যাগ করে।

তবে বর্তমানে বাইডেন প্রশাসন যুক্তরাষ্ট্রের ২,৫০০ সৈন্য প্রত্যাহারের আগে এটি পর্যালোচনা করে দেখছে যে তালিবান তার প্রতিশ্রুতি রক্ষা করছে কী না। সোমবার নেটো সহাসচিব জেন স্টলটেনবার্গ ও উদ্বেগ প্রকাশ করেন যে বিদ্রোহীরা এই সংঘাতের শান্তিপূর্ণ নিস্পত্তি চাইছে না।

সূত্র: ভয়েজ অব আমেরিকা

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email