Skip to content

আগামী বছর পরীক্ষামূলকভাবে কয়েকটি শ্রেণিতে নতুন কারিকুলামের বই আসছে—শিক্ষামন্ত্রী দীপু মনি

আগামী বছর পরীক্ষামূলকভাবে কয়েকটি শ্রেণিতে নতুন কারিকুলামের বই আসছে—শিক্ষামন্ত্রী দীপু মনি

বাংলাদেশের শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন, আগামী বছর (২০২৩) পরীক্ষামূলকভাবে কয়েকটি শ্রেণিতে নতুন কারিকুলাম অনুযায়ী বই আসছে।

তিনি বলেন, ‘আগামী বছরে পরীক্ষামূলকভাবে নতুন শিক্ষাক্রম অনুসারে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে এবং ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন কারিকুলাম অনুযায়ী পাঠ্য বই আসছে’।

তিনি আরও বলেন, ‘পাঠ্যপুস্তকে ভুল থাকলে তা সংশোধন করা হবে’।

শুক্রবার (৩০ ডিসেম্বর) বিকেলে চাঁদপুর প্রেসক্লাবের অডিটরিয়ামে চাঁদপুর প্রেসক্লাব কর্তক আয়োজিত ‘সাংবাদিক সমাবেশে’ প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখার সময় তিনি এ কথা জানান।

দীপু মনি জানান, পরের বছর অষ্টম ও নবম শ্রেণি এবং তৃতীয় ও চতুর্থ শ্রেণি, ২০২৫ সালে পঞ্চম ও দশম শ্রেণিতে নতুন সংস্করণের বই আসবে। এসবই পরীক্ষামুলক সংস্করণ। এসবের ফিড ব্যাকও তিনি দেখবেন। এজন্য তিনি সকলের সহযোগিতা চেয়েছেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘নতুন এমপিওভুক্ত শিক্ষকগণকে প্রশিক্ষক হিসেবে নিয়োগের বেলায় দেখা হয়েছে তার শিক্ষাগত যোগ্যতা, মেধা ও সক্ষমতা। এতে অভিজ্ঞ শিক্ষকদের অবমুল্যায়ন করা হয়নি’।

তিনি আরও বলেন, ‘অনেক অভিজ্ঞ শিক্ষক আছেন কিন্তু প্রশিক্ষণ দেওয়ার মতো তার সক্ষমতা ও দক্ষতা নেই। আমরা শিক্ষকদের প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষার রুপান্তর ঘটানোর চেষ্টা করছি’।

এ সময় দীপু মনি স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের জন্য সাংবাদিকদেরকে সহযোগিতা করার আহ্বান জানান। এ ছাড়া কোথাও ভুলভ্রান্তি হলে তা দেখিয়ে দেওয়ারও আহ্বান জানান।

তিনি আরও বলেন, ‘আমাদের দেশে অনেক ইতিবাচক খবর আছে। কিন্তু সেগুলো দেখছি না’।

তিনি নেতিবাচক নিউজ পরিহার করে ইতিবাচক নিউজ পরিবেশনের আহ্বান জানিয়ে বলেন, ‘ঘুম থেকে উঠেই পত্রিকার প্রথম পাতায় একটি নেতিবাচক খবর পাঠকের মনকে করে খারাপ করে দেয়। আর ইতিবাচক সংবাদ মানুষের মনকে করে প্রফুল্ল’।

তিনি দুঃখ করে বলেন, ‘ভালো সংবাদগুলো প্রকাশিত হয় পত্রিকার ভেতরের পাতায়, এক কোণায়’।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রেসক্লাব সভাপতি গিয়াসউদ্দীন মিলন। বক্তব্য দেন সম্পাদক রিয়াদ ফেরদাউস, ২০২৩ সালের নবনির্বাচিত সভাপতি এ এইচ এম আহসানউল্লাহ ও নতুন সম্পাদক আল ইমরান শোভন প্রমুখ।

সূত্র: ভয়েজ অব আমেরিকা