Skip to content

আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে এলাকায় এলাকায় উৎসবের আমেজ

আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে এলাকায় এলাকায় উৎসবের আমেজ

আওয়ামী লীগের মনোনয়ন ঘোষণার পর নানা ধরনের প্রতিক্রিয়া ও মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেছে। এবারে মনোনয়নের উল্লেখযোগ্য বিষয় হলো, ৬৯ টি আসনে নতুন মুখ। ২৩ টি আসনে নারী প্রার্থী, দুটি আসন কুষ্টিয়া-২ ও নারায়ণগঞ্জ-৫ আসনে মনোনয়ন দেওয়া হয়নি। মনোনয়ন পাননি

বর্তমান মন্ত্রিসভার তিন প্রতিমন্ত্রী। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। মনোনয়ন ফিরে পেয়েছেন জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, সানজিদা খানম, চয়ন ইসলাম।

নতুনদের মধ্যে আলোচিত চিত্রনায়ক ফেরদৌস, ক্রিকেটার সাকিব আল হাসান, মাঈনুল হোসেন খান নিখিল, রাশেক রহমান, সাঈদ খোকন, সেলিম মাহমুদ প্রমুখ। নমিনেশন বঞ্চিতদের মধ্যে রয়েছেন হাবিবে মিল্লাত, পঙ্কজ দেবনাথ, সাইফুজ্জামান শিখর, সাবেক আইজিপি নূর মোহাম্মদ, মহিউদ্দিন খান আলমগীর।

মনোনয়ন বঞ্চিত ও মনোনয়ন পাওয়াদের এলাকায় প্রার্থীর যোগ্যতা-অযোগ্যতা নিয়েও উঠেছে প্রশ্ন। দীর্ঘদিন দল তরেও অনেকে মনে করছেন তারা বঞ্চিত হয়েছেন।

নড়াইল-১ আসনে কবিরুল হক মুক্তিকে নৌকার মাঝি মনোনয়ন দেয়ায় এলাকায় আনন্দ উল্লাসি করেছেন তার সমর্থকরা। এই আসন থেকে পরপর তিনবারের নির্বাচিত সংসদ সদস্য বি এম কবিরুল হক মুক্তি ছাড়াও এ আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন সংগ্রহ করেছে ১১ জন। নড়াইল সদরের ৫টি ইউনিয়ন এবং কালিয়া উপজেলা ও নড়াগাতি থানা নিয়ে গঠিত নড়াইল-১ আসন।

নড়াইল জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক নিজাম উদ্দিন খান নিলু, আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কাজী সরোয়ার হোসেন, কালিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক কৃষ্ণপদ ঘোষ, নড়াগাতি থানা আওয়ামীলীগের সাবেক সভাপতি হাজী মফিজুরমান.জেলা আওয়ামী লীগের সদস্য চৈতী রানী বিশ্বাস, আওয়ামী লীগ নেতা অসিত বরন সাহা, কেন্দ্রীয় মৎস্যজীবী লীগের সহ-সভাপতি লিকু সিকদার, ব্যারিস্টার আমিনুর রহমান আলামিন ও  ইমদাদ মিনা।

প্রতিক্রিয়ায় কালিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি হারুনুর রশিদ বলেন, আওয়ামীলীগ  বাংলাদেশের প্রাচীনতম রাজনৈতিক দল, যে কারণে এই দলে একাধিক প্রার্থী থাকাই স্বাভাবিক। কিন্তু বর্তমান সংসদ সদস্যের নেতৃত্বে কালিয়ার তৃণমূল আওয়ামীলীগ আজ ঐক্যবদ্ধ। সে কারণেই বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নড়াইল-১ এর বর্তমান সংসদের উপর আস্থা রেখেছেন।

আবুল হাসানাত আবদুল্লাহকে সপ্তম বারের মতো বরিশাল-১ আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে আনন্দ শোভাযাত্রা ও মিস্টি বিতরণ করেছে আগৈলঝাড়া উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।

গৌরনদী ও আগৈলঝাড়া উপজেলা নিয়ে গঠিত বরিশাল-১ আসনে দ্বাদশ সংসদ নির্বাচনসহ আবুল হাসানাত আবদুল্লাহ জিয়াউর রহমানের সরকার আমলের নির্বাচন ১৯৭৯ সাল, ১৯৯১, ১৯৯৬, ২০০১, ২০১৪, ২০১৮সালে আওয়ামী লীগ দলীয় মনোনয়ন প্রাপ্ত হন। এরমধ্যে তিনি ১৯৯১, ১৯৯৬, ২০১৪ এবং ২০১৮সালে বরিশাল-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়ে সরকারের বিভিন্ন দপ্তরের মন্ত্রী মর্যাদা, চীপ হুইফসহ বিভিন্ন মন্ত্রনালয়ের স্থায়ী কমিটির সভাপতির দ্বায়িত্ব পালন করেন।  

 

 



বার্তা সূত্র