অনুমতি ছাড়া কেমিক্যালের ব্যবসা কীভাবে হয়: তাপস

হাজী মুসা ম্যানসনের আগুনের ঘটনাকে দুঃখজনক বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। এত নজরদারির মধ্যে কীভাবে অবৈধ রাসায়নিক দ্রব্যাদি মজুদ ও অবৈধ ব্যবসা পরিচালিত হচ্ছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। শুক্রবার (২৩ এপ্রিল) গণমাধ্যমের সাথে আলাপকালে তিনি একথা বলেন।

শেখ ফজলে নূর তাপস বলেন, চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডের পর থেকে আমরা কিন্তু সম্পূর্ণরূপে কার্যক্রম পরিচালনার ট্রেড লাইসেন্স বন্ধ করে দিই। এ কারণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ব্যাপক রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। কিন্তু সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে আমরা আটুট থাকি।

তিনি বলেন, আমি অবাক হই, সিটি করপোরেশন থেকে কোনোধরনের বাণিজ্যিক অনুমতি ছাড়াই কীভাবে তারা এই রাসায়নিক দ্রব্যদি আমদানি করে, কীভাবে গুদামজাত করে এবং কীভাবে ব্যবসা করে। খুবই অবাক কাণ্ড। কর্তৃপক্ষ যতোক্ষণ না পর্যন্ত দায়িত্ব নিয়ে কাজ করবে ততোক্ষণ পর্যন্ত সমস্যা রয়ে যাবে।

মেয়র আরও বলেন, ‘শিল্পমন্ত্রণালয় একটি প্রকল্প নিয়েছে কেরানীগঞ্জে এসব গুদামগুলো স্থানান্তর করা হবে। সেটা নিয়ে আমরা কথা বলেছি। এ নিয়ে আমাদের মন্ত্রিপরিষদ বিভাগের সভা হয়েছে। এ ব্যাপারে মন্ত্রণালয় সভা করেছে। বাণিজ্য মন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়েছে। আমাদের ওপর যেসব দায়িত্ব অর্পণ করা হয়েছিল তা পালন করেছি। অবৈধ রাসায়নিক গুদামে তালিকা করার কথা বলা হয়েছিল, আমরা তা করেছি। কিন্তু আজ পর্যন্ত তেমন কোনও কার্যকর পদক্ষেপ লক্ষ করিনি।

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

সর্বাধিক পঠিত

সর্বশেষ সংবাদ